South Africa World Cup Squad: বিশ্বকাপের দলে 'বেবি এবি'ডেওয়াল্ড ব্রেভিসকে রাখল না দক্ষিণ আফ্রিকা
Temba Bavuma (Photo Credits: Twitter)

আন্তর্জাতিক ক্রিকেটে তাদের সবচেয়ে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট। তবু বিশ্বকাপের দল ঘোষণায় সাহস দেখাতে পারল না প্রোটিয়া বোর্ড। হ্যানসি ক্রোনিয়ে, শন পোলক, জ্যাক কালিস, এবি ডেভিলিয়ার্সদের দেশ প্রতিবার বিশ্বকাপে ফেভারিট তকমা নিয়ে নামে। সেখানে আসন্ন বিশ্বকাপে প্রোটিয়াদের কেউ সেভাবে হিসেবে রাখছে না। একেবারে ফর্মেও নেই দক্ষিণ আফ্রিকা। গত বছর টি-২০ বিশ্বকাপে নেদারল্যান্ডসের কাছে হেরে গ্রুপ লিগ থেকেই বিদায় নিয়েছিলেন  তেম্বা বাভুমা-রা। এবার আর চোকার্স নয়, ছোট দলের তকমা নিয়েই নামছে দক্ষিণ আফ্রিকা। আর বিশ্বকাপের দলে সাহস দেখাতে পারল না নেলসন ম্য়ান্ডেলার দেশ।

অল্প বয়সে দারুণ প্রতিশ্রুতিমান ডেওয়াল্ড ব্রেভিসকে স্কোয়াডে না রেখে, বারবার সুযোগ দিয়েও ব্যর্থ হওয়া ক্রিকেটারদের বিশ্বকাপে নিয়ে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। এবি ডেভিলিয়ার্সের মত ব্যাটিং স্টাইল বলে 'বেবি এবি'-র তকমা পাওয়া ব্রেভিসকে দলে নিল না প্রোটিয়া।

দেখুন টুইট

বাভুমার নেতৃত্বে খেলা দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দলে অনেক চেনা মুখ কিন্তু অফ ফর্মের ভিড়। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজে ০-৩ হেরেছে দক্ষিণ আফ্রিকা। তবে অনেক নেগেটিভের মাঝে দক্ষিণ আফ্রিকার কাছে পজেটিভ হল উপমহাদেশের মাটিতে বিশ্বকাপে তারা আনছে কেশব মহারাজ, তাবরিজ শামসির মত দুই ভালমানের স্পিনারকে। পেস বোলিংয়ে থাকছেন রাবাদা, লুঙ্গি, নোকিয়া। দক্ষিণ আফ্রিকার ব্যাটিং শক্তির মূল ভিত্তি কুইন্টন ডি কক, হেনরিক ক্লাসেন, আর মাক্ররাম। ফিনিশার হিসেবে থাকছেন ডেভিড মিলার। অনেকেই বলছেন, এই দক্ষিণ আফ্রিকা দলের এক্স ফ্যাক্টার হল রাসে ভান দের দুসেন। বেবি এবি-র পাশাপাশি ট্রিস্টান স্টাবসকে দলে না রাখা নিয়েও কথা হচ্ছে। গত ওয়ানডে বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। ২০১১ ক্রিকেট বিশ্বকাপে নিউ জিল্যান্ডের কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল প্রোটিয়ারা। শেষবার দক্ষিণ আফ্রিকা সেমিফাইনালে খেলেছিল ২০১৫ বিশ্বকাপে।