Chelsea: ৫২৫ কোটি ডলারে কিনে চেলসির নয়া মালিক মার্কিন ধনকুবের বোয়েলি
Chelsea Football Club (Photo Credits : Getty Images)

গতবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের চ্যাম্পিয়ন চেলসি বেশ কিছুদিন টালবাহানার পর পেল নতুন মালিক। রাশিয়ার ইউক্রেন আক্রমণের জেরে চেলসির আগের রাশিয়ান মালিক রোমান আব্রাহামোভিচের বিরুদ্ধে ইংল্যান্ড ক্ষোভ তুঙ্গে উঠেছিল। কারণ আব্রাহামোভিচ হলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিশেষ বন্ধু। আর তাই আব্রাহামোভিচ চেলসির মালিকানা ছেড়ে দেওয়ার ইচ্ছপ্রকাশ করেছিলেন। তখন থেকেই লন্ডনের এই ক্লাবের মালিকানা নিয়ে জোর জল্পনা শুরু হয়েছিল। বিশ্বের শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা চেলসি কেনার জন্য নিজেদের ইচ্ছা প্রকাশ করেছেন। বিশ্বের অন্যতম সফল ক্লাবের মালিক হতে বহু বহু বিলিয়নেয়ার কোমর বেঁধে নামেন। চেলসিকে কেনার দৌড়ে বোয়েলির দুই প্রতিদ্বন্দ্বী ছিলেন এনবিএ দল বোস্টন সেল্টিকসের সহ–মালিক ও আমেরিকান ব্যবসায়ী স্টিফেন পাগলিউকা ও আন্তর্জাতিক এয়ারলাইনস গ্রুপের (আইএজি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান স্যার মার্টিন ব্রটন।

অবশেষে, স্ট্যাম্ফোর্ড ব্রিজের নীলরঙা জার্সির ক্লাব কিনলেন মার্কিন ধনকুবের শিল্পপতি টড বোয়েরলি। চেলসি কেনার প্রক্রিয়ায় মোট ৪৯০ কোটি ইউরো খরচ করেন তিনি বোয়েলির। এই টাকার বেশিরভাগটাই তিনি খরচ করবেন ক্লাবের শেয়ার কিনতে। বিনোদন থেকে বীমা, রিয়েল এস্টেট, টেকনোলজি, খাবার ইন্ডাস্ট্রি সবেতেই তিনি বিপুল অর্থ রোগজার করেন। পাশাপাশি খেলার দুনিয়াতেও তিনি বেশ সফল ব্যবসায়ী। মার্কিন যুক্তরাষ্ট্রে বেসবল দল লস অ্যাঞ্জেলেস ডজার্সের মালিক, এনবিএ দল লস অ্যাঞ্জেলেস লেকার্সেও আংশিক শেয়ার আছে তাঁর। সব মিলিয়ে চেলসির নয়া মালিক আগের মালিকের চেয়ে অনেক বেশি খেলার ব্যবসা বোঝা ধনকুবের। চেলসি কেনার প্রক্রিয়ায় মোট ৪৯০ কোটি ইউরো খরচ করেন বোয়েরলি। এই টাকার সিংহভাগ তিনি খরচ করবেন ক্লাবের শেয়ার কিনতে। আজ, শনিবার উলফসের বিরুদ্ধে চেলসির ম্যাচে নয়া মালিক বোয়েরলিকে দর্শকাসনে দেখা যেতে পারে।

গত মরসুমে দারুণ খেলে চ্যাম্পিয়ন্স লিগে চ্যাম্পিয়ন হলেও, চলতি বছর চেলসির পারফরম্যান্স প্রত্যাশিত হয়নি। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া, প্রিমিয়র লিগে খেতাবী লড়াই থেকে চেলসির ছিটকে যাওয়ার পিছনে ক্লাবের মালিকানা নিয়ে টানাপোড়ন বড় প্রভাব ফেলেছিল। অবশ্য আগামী সপ্তাহে (১৪ মে) এফএ কাপের ফাইনালে লিভারপুলের বিরুদ্ধে নামে চেলসি। পাশাপাশি লন্ডনের এই ক্লাবের আগামী বছর চ্যাম্পিয়ন্স লিগে খেলাও কার্যত নিশ্চিত হয়েছে।

নতুন মালিক আসায় গতবার চেলসিকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানো কোচ টমাস তুচেলের ভবিষ্যত নিয়ে প্রশ্ন উঠেছে। এ মরসুমে সেভাবে সফলতা না পাওয়া কোচ তুচেলকে নয়া মালিক রাখেন কি না সেটাই দেখার।