Australia vs Peru: অস্ট্রেলিয়া না পেরু, কাতার বিশ্বকাপে কারা খেলবে ঠিক হবে আজ, দেখুন সরাসরি
FIFA

দোহা, ১৩ জুন: অস্ট্রেলিয়া না পেরু? চলতি বছর নভেম্বরে শুরু হতে চলা কাতার বিশ্বকাপের মূলপর্বে এই দুটি দেশের মধ্যে কারা খেলবে তা ঠিক হয়ে যাবে। আজ, মঙ্গলবার দোহায় ভারতীয় সময় রাত সাড়ে ১১টা থেকে শুরু হতে চলা অস্ট্রেলিয়া বনাম পেরু ম্যাচে ঠিক হবে কাতার বিশ্বকাপের ৩১তম দেশ হিসেবে কারা মূলপর্বের টিকিট কাটবে। মঙ্গলবার রাতে নিউ জিল্যান্ড বনাম কোস্টারিকা ম্যাচে ঠিক হবে ৩২তম দেশ হিসেবে বা সবার শেষ কারা কাতারের টিকিট পাবে।

আজ রাতে এশিয়া জোনের প্লে অফ থেকে জিতে আসা অস্ট্রেলিয়া আর দক্ষিণ আমেরিকার পঞ্চম স্থানে থাকা পেরুর মধ্যে ম্যাচে যারা জিতবে তারা ২০২২ বিশ্বকাপে গ্রুপ সি-তে স্থান পাবে। কাতার বিশ্বকাপে গ্রুপ সি-তে আছে ফ্রান্স, ডেনমার্ক, তিউনেশিয়া।

এশিয়া জোনে তৃতীয় রাউন্ডে গ্রুপ বি-তে সৌদি আরব ও জাপানের পিছনে থেকে তৃতীয় হয়েছিল অস্ট্রেলিয়া। যেখানে পয়েন্ট তালিকায় গ্রুপের প্রথম দুটি দল সরাসরি কাতারের টিকিট কেটেছিল। সেখানে অস্ট্রেলিয়াকে চতুর্থ রাউন্ডে প্লে অফে খেলতে হয়েছিল গ্রুপ এ-তে তৃতীয় স্থানে থাকা সংযুক্ত আরবআমিরশাহির সঙ্গে। প্লে অফে সংযুক্ত আরবআমিরশাহিকে ২-১ গোলে হারিয়ে মূলপর্বে ওঠার চূড়ান্ত ধাপে ওঠে ক্যাঙারুরা।

বিশ্বকাপের মূলপর্বে ওঠার নিয়ম হল এশিয়া ও লাতিন আমেরিকার চারটি

করে দেশ সরাসরি যোগ্যতঅর্জন পর্ব থেকে খেলবে আর একটা স্থান ঠিক হবে দুটি মহাদেশের পঞ্চম স্থানে থাকা দেশের মধ্যে প্লে অফে খেলে। সেক্ষেত্রে এবার এএফসি জোনে পঞ্চম হয় অস্ট্রেলিয়া। আর দক্ষিণ আমেরিকায় যোগ্যতাঅর্জন পর্বে ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে, ইকুয়েডর সরাসরি যোগ্যতঅর্জন করার পর পঞ্চম স্থানে শেষ করে পেরু। তাই অস্ট্রেলিয়া আর পেরু মহাদেশীয় প্লে অফে মুখোমুখি হয়ে মূলপর্বে খেলবে।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের মূলপর্বে ৩৬ বছর পর খেলেছিল পেরু। কোপা আমেরিকা সাম্প্রতিককালে ভাল খেলা পেরু এবারও বিশ্বকাপে খেলতে মরিয়া। অন্যদিকে, নিজেদের ইচ্ছায় ওশিয়ানিয়া ছেড়ে এএফসি-তে যোগ দেওয়ার পর প্রতিটি বিশ্বকাপে খেলা অস্ট্রেলিয়া এবারও কাতারে যোগ দিতে মরিয়া।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের গ্রুপ লিগে মুখোমুখি হয়েছিল পেরু-অস্ট্রেলিয়া। সেই ম্যাচে পেরু ২-০ গোলে হারিয়েছিল ক্যাঙারুদের।

অস্ট্রেলিয়া বনাম পেরু ম্যাচ কবে, কখন, কোথায় আয়োজিত হবে

এই ম্যাচ ১৩ মে, সোমবার ভারতীয় সময় রাত সাড়ে ১১টা থেকে শুরু হবে। কাতারের আর রায়ান স্টেডিয়ামে হবে ম্যাচ।

ভারতে কোন টিভি চ্যানেলে সরাসরি দেখা যাবে ম্যাচ

সোনি টেন টু ও টেন এইডি টু-তে সরাসরি দেখা যাবে ম্যাচ।

অনলাইনে কীভাবে দেখা যাবে ম্যাচ

সোনি লিভ অ্যাপ ও জিও টিভির মাধ্যমে।