FIFA Under 20 World Cup 2023: যুব বিশ্বকাপে পাঁচ গোলে জিতে তিনে তিন আর্জেন্টিনার
FIFA

গ্রুপ লিগের তিনটে ম্যাচেই জিতে শীর্ষ থেকে ফিফা অনুর্ধ্ব ২০ বিশ্বকাপের প্রি কোয়ার্টার ফাইনালে উঠল আয়োজক দেশ আর্জেন্টিনা। শনিবার রাতে যুব বিশ্বকাপের ৬ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা যুব দল ৫-০ গোলে হারাল নিউ জিল্যান্ড অনুর্ধ্ব ২০ দলকে। গ্রুপের প্রথম ম্যাচে উজবেদের ২-১, গুয়েতামালাকে ৩-০ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা যুব দল। গ্রুপ এ থেকে আর্জেন্টিনা ও উজবেকিস্তান সরাসরি শেষ ষোলোয় উঠল। তৃতীয় হয়ে প্লে অফে গেল নিউ জিল্যান্ড। আর গ্রুপের তিনটি ম্যাচেই হেরে বিদায় নিল গুয়েতেমালা।

গ্রুপ বি থেকে শেষ ষোলোয় উঠল আমেরিকা যুক্তরাষ্ট্র (৯ পয়েন্ট), ইকুয়েডর (৬ পয়েন্ট)। তৃতীয় হয়ে প্লে অফ ফিজি (৩ পয়েন্ট)। আর সব ম্যাচে হেরে বিদায় নিল ফিজি।

দেখুন গ্রুপ-A-র পয়েন্ট তালিকা

চলতি অনুর্ধ্ব ২০ বিশ্বকাপে খেলছে মোট ২৪টি দেশ। ৬টি গ্রুপে ভাগ করা হয়েছে এই ২৪টি দেশগুলিকে। ৬টি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স দল সরাসরি প্রি কোয়ার্টার ফাইনালে উঠছে, আর তৃতীয় স্থানাধিকারী দলগুলিকে নিয়ে প্লে অফের পর, সেখান থেকে চারটি দল উঠবে প্রি কোয়ার্টারে। প্রি কোয়ার্টার থেকে যুব বিশ্বকাপ নক আউট হয়ে যাবে।

আজ, শনিবার রাতে গ্রুপের শেষ ম্যাচে নামছে পাঁচ বারের যুব বিশ্বকাপ চ্যাম্পিয়ন ব্রাজিল। নেইমারদের যুব দলের প্রতিপক্ষ নাইজেরিয়া। গ্রুপ ডি-তে নাইজেরিয়া এখন শীর্ষে আছে। ব্রাজিল প্রথম ম্যাচে ইতালির কাছে ২-৩ গোলে হেরেছিল। দ্বিতীয় ম্যাচে ব্রাজিলের যুব দল ৬-০ গোলে জেতে ডোমেনিকান রিপাবলিকের বিরুদ্ধে। সারসরি প্রি কোয়ার্টার ফাইনালে উঠতে হলে ব্রাজিলের যুব দলকে এদিন জিততেই হবে।