FIFA Rankings: বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার পর আর্জেন্টিনা ব়্য়াঙ্কিংয়ে শীর্ষস্থান ফিরে পেল কি! এমবাপের পেনাল্টিতে মেসিদের সর্বনাশ!
World Champion Argentina. (Photo Credits:Twitter)

৩৬ বছর পর ফিফা বিশ্বকাপে চ্যাম্পিয়ন হল আর্জেন্টিনা (Argentina)। বিশ্বকাপ জেতার স্বপ্নপূরণ হল লিওনেল মেসির। কিন্তু বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর ব়্য়াঙ্কিংয়ে (FIFA Rankings) শীর্ষস্থান ফিরে পেল কি আর্জেন্টিনা? কাতার বিশ্বকাপে ফিফা ব়্য়াঙ্কিংয়ে তিন নম্বর দেশ হিসেবে খেলতে নেমেছিল আর্জেন্টিনা। ফিফা ক্রম তালিকায় মেসিরা ছিলেন ব্রাজিল, বেলজিয়ামের পর তৃতীয় স্থানে। ফ্রান্স ছিল আর্জেন্টিনার পিছনে চার নম্বরে।

কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পরেও ফিফা ব়্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে ওঠা হচ্ছে না আর্জেন্টিনার। কিলিয়ান এমবাপে এক্সট্রা টাইমের একেবারে শেষের দিকে পেনাল্টি থেকে হ্যাটট্রিক সম্পূর্ণ করে ফাইনালে ম্যাচ ৩-৩ করে দিয়েছিলেন। এরপর ম্য়াচ গড়ায় টাইব্রেকারে। আর তারপর টাইব্রেকারে ৪-২ জেতে আর্জেন্টিনা। সরাসরি ফাইনাল জিততে না পারায় ফিফা ব়্য়াঙ্কিং পয়েন্ট অনুযায়ী একটুর জন্য টপকে যাওয়া হচ্ছে না মেসিদের। কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নিলেও ব্রাজিল ফিফা ব়্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রাখছে। আর্জেন্টিনা একধাপ উঠে আসছে দুইয়ে। তিনে উঠে আসছে রানার্স ফ্রান্স। দুই ধাপ নেমে বেলজিয়ামে চারে চলে গেল। আরও পড়ুন-মেসির অসবর নিয়ে বড় আপডেট

বিশ্বকাপ জয়ের মুহূর্তের ভিডিয়ো

ফিফা ব়্যাঙ্কিংয়ে সবচেয়ে খারাপ অবস্থা জার্মানির। টানা দুটি বিশ্বকাপে গ্রুপ থেকে বিদায় নেওয়া জার্মানি নামতে নামতে ১৪ নম্বরে চলে গেল। কাতারে সেমিতে উঠে চমকে দেওয়া আফ্রিকার দেশ মরক্কো ১১ নম্বরে উঠে এল। জার্মানি, স্পেনকে হারিয়ে নক আউটে ওঠা জাপান ফিফা ক্রম তালিকায় কুড়িতে উঠে এল।

বিশ্বকাপের পর ফিফা ব়্যাঙ্কিং

১) ব্রাজিল, ২) আর্জেন্টিনা, ৩) ফ্রান্স, ৪) বেলজিয়াম, ৫) ইংল্যান্ড, ৬) নেদারল্যান্ডস, ৭) ক্রোয়েশিয়া, ৮) ইতালি, ৯) পর্তুগাল, ১০) স্পেন।