Aaron Finch: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর বিশ্বকাপজয়ী অধিনায়ক ফিঞ্চের
Aaron Finch (Photo: ANI)

২০২১ টি-২০ বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে চ্যাম্পিয়ন করা অধিনায়ক অ্যারন ফিঞ্চকে আর দেশের জার্সিতে খেলতে দেখা যাবে না। ওয়ানডে থেকে অবসর ঘোষণা করেছিলেন গত সেপ্টেম্বরে। টেস্ট তারও আগে ছেড়েছিলেন। এবার টি-২০ থেকেও অবসর নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন অস্ট্রেলিয়ার সাদা বলের ক্রিকেটে অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ২০২১ সংযুক্ত আরবআমিরশাহিতে আয়োজিত টি-২০ বিশ্বকাপে দেশকে নেতৃত্ব দিয়ে চ্যাম্পিয়ন করেছিলেন ফিঞ্চ। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে রেকর্ডের বিচারে ফিঞ্চই সেরা ব্যাটার। দুটো সেঞ্চুরির পাশাপাশি আছে ১৯টি হাফ সেঞ্চুরি। টি-২০-তে অস্ট্রেলিয়ার ব্যক্তিগত সর্বোচ্চ রানটাও ফিঞ্চের (১৭২)।

এর আগে পাঁচবার ওয়ানডে বিশ্বকাপ জিতলেও, কিছুতেই টি-২০তে বিশ্বচ্যাম্পিয়ন হতে পারছিল না অজিরা। ফিঞ্চ সেই খরা কাটান। তবে গত বছর নিজের দেশে টি-২০ বিশ্বকাপ হলেও ফিঞ্চের নেতৃত্বে অজিরা সুপার ১২ পর্ব থেকেই বিদায় নিয়েছিল। ফিঞ্চের জায়গায় ওয়ানডে-তে অধিনায়ক করা হয়েছে প্যাট কামিন্সকে। এবার টি-২০-তে ফিঞ্চের উত্তরসূরি কাকে বাছা হয় সেটা দেখার।

অবসর নিয়ে ৩৬ বছরের ফিঞ্চ বলেন, "২০২৪ টি-২০ বিশ্বকাপে আমি খেলব না। তাই এটাই আমার অবসর নেওয়ার সঠিক সময়। কারণ দলকে এখন থেকে ২০২৪-এর প্রস্তুতি শুরু করতে হবে।" দেশের হয়ে ১০৩টি টি টোয়েন্টি ম্যাচ খেলেন। তার মধ্যে ৭৬টি-তে তিনি নেতৃত্ব দেন। তিনটি ফর্ম্যাট মিলিয়ে অস্ট্রেলিয়ার জার্সিতে ২৫৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেন ফিঞ্চ। করেছেন মোট সাড়ে আট হাজারের বেশী রান। ৫টি টেস্ট, ১৪৬টি ওয়ানডে ও ১০৩টি আন্তর্জাতিক টি-২০ খেলে তাঁর কেরিয়ার শেষ হল।