Asian Games 100 Medals Mark: ৯০ পদক পার! এশিয়ান গেমসের ইতিহাসে প্রথমবার পদকের শতক নিশ্চিত ভারতের
India in Asian Games 2023 (Photo Credit: Johns./ X)

"ইস বার ১০০ পার" এর উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু হয়েছিল হাংঝুতে ভারতের এশিয়ান গেমসের সফর। আজ ৬ অক্টোবর, ২০২৩, এই দিনটি ভারতীয় ক্রীড়া ইতিহাসে অন্যতম স্মরণীয় দিন হয়ে থাকবে। চলতি এশিয়ান গেমসের পদক তালিকায় শত পদকের স্বপ্নের ব্যাপারে দেশবাসীকে আশ্বস্ত করেছে চিনে থাকা ভারতীয় ক্রীড়া দল। এই ৬৫৫ জনের দলটি স্বর্ণাক্ষরে ইতিহাসের পাতায় স্থান করে নেওয়ার জন্য প্রস্তুত। এখনও পর্যন্ত ভারতের ৯১টি পদক নিশ্চিত হয়েছে। ভারতের অ্যাথলিটদের মধ্যে গত ২৪ সেপ্টেম্বর মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলে প্রথম রুপো জিতেছিল ভারত। তারপর নীরজ চোপড়া, মুরলী শ্রীশঙ্কর, তেজিংদরপাল সিং টুর, পারুল চৌধুরি, অনু রানির মতো তারকারা ভারতের হয়ে সোনা জিতেছেন। মহিলা ক্রিকেটেও প্রথমবার সোনা জেতে ভারত। এছাড়া আরও বেশ কয়েকজন ক্রীড়াবিদ ব্রোঞ্জ ও রৌপ্যপদক জিতেছেন। এই মুহূর্তে ২১টি সোনা, ৩৩টি রুপো ও ৩৭টি ব্রোঞ্জ সহ মোট ৯১টি পদক জিতেছে ভারত। পদক তালিকার ভারত এখন চতুর্থ স্থানে রয়েছে তাঁর আগে প্রথম তিনে রয়েছে চিন, জাপান ও কোরিয়া। Sonam Wins Bronze: এশিয়ান গেমসে রোমাঞ্চকর প্লে-অফে চীনের লংকে হারিয়ে ব্রোঞ্জ জয় সোনমের

আজকের দিনে মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলে রুপো জিতে যাত্রা শুরু হয় এবং এখনও পর্যন্ত শেষ সোনম ফ্রি- স্টাইল কুস্তিতে ব্রোঞ্জ পদক জিতে একটি বড় মাইলফলকের আরও কাছে নিয়ে যান। ৬২ কেজি ফ্রিস্টাইল ইভেন্টে চিনের লং জিয়াইনকে ৭-৫ ব্যবধানে হারিয়ে দিনের তৃতীয় পুরস্কার ঘরে তুললেন সোনম। ভারতের বিজয়ী ৯১টি পদক ছাড়াও আরও ৯টি পদক নিশ্চিত করেছে ভারত।

এর আগে ভারত ৭০টি পদক জিতেছিল কিন্তু এই শত পদক দেশে ক্রীড়াকে আরও বেশী উৎসাহ দেবে। যখন এশিয়ান গেমস শুরু হয় তখন এই সংখ্যাটি অসম্ভব মনে হয় তবে অশ্বচালনা, নৌচালনা এবং রোয়িং-এ চমকপ্রদ জয় এবং শুটিং এবং অ্যাথলেটিক্সে বড় অঙ্কের সাফল্য আশা করেছিল দিনের সাথে সাথে পদক সীমা অতিক্রম করতে সহায়তা করে। এক নজরে দেখে নেওয়া যাক, ফাইনাল রাউন্ড বাকি থাকতেই ভারতের নিশ্চিত পদক তালিকা। যেখানে তিরন্দাজিতে তিনটি এবং কাবাডিতে দু'টি পদকের নিশ্চয়তা রয়েছে। ব্যাডমিন্টন, ক্রিকেট, হকি ও ব্রিজে একটি করে পদক নিশ্চিত।

কম্পাউন্ড আর্চারি- অভিষেক ভার্মা শনিবার পুরুষদের ব্যক্তিগত ইভেন্টের ফাইনালে ওজস প্রবীণ দেওতালের মুখোমুখি হবেন, তাই ভারত সেখানে স্বর্ণ ও রৌপ্য পদক ভাগ করে নেবে। ওই দিনই মহিলাদের ব্যক্তিগত ফাইনালে জ্যোতি সুরেখা ভেন্নাম থাকবেন এবং সোনা বা রুপো জিতবেন।

কাবাডি- ভারতীয় পুরুষ ও মহিলা উভয় দলই ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে।

ব্রিজ- ভারতীয় পুরুষ দল শুক্রবার হংকংয়ের বিরুদ্ধে তাদের ফাইনাল চালিয়ে যাচ্ছে এবং অন্তত একটি রৌপ্য পদক নিয়ে হাংঝু থেকে ফিরে আসবে।

পুরুষ হকি- এশিয়ান গেমসে সোনা পুনরুদ্ধার করে অলিম্পিকের যোগ্যতা অর্জনের লক্ষ্যে শুক্রবার ফাইনালে জাপানের মুখোমুখি হবে ভারতীয় পুরুষ হকি দল।

ব্যাডমিন্টন- সাত্ত্বিকসাইরাজ রাঙ্কিরেড্ডি এবং চিরাগ শেট্টিও অন্তত একটি ব্রোঞ্জ পদক জিতবেন যখন তারা আগামী বৃহস্পতিবার সেমিফাইনালে মালয়েশিয়ার অ্যারন চিয়া এবং সোহ উয়ি ইয়িক জুটির মুখোমুখি হবেন।

পুরুষ ক্রিকেট- রুতুরাজ গায়কোয়াড়ের দল সেমিফাইনালে বাংলাদেশকে নয় উইকেটে হারিয়ে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে যেখানে তারা মুখোমুখি হবে আফগানিস্তানের। সুতরাং সেটিও ভারতের আর এক পদক নিশ্চিত করে।

এছাড়া পদক সংখ্যা শতক ছাড়িয়ে যেতে পারে যখন মহিলা হকিতে ১টি ব্রোঞ্জ, তিরন্দাজিতেও ১টি ব্রোঞ্জ এবং দাবাতে ২টি রৌপ্য পদক আসার সম্ভাবনা রয়েছে। ভারতীয় কুস্তিগিররাও পদক এনে ক্রীড়া ইতিহাসে নাম লেখাতে পিছিয়ে থাকতে চাইবে কেন।