Paris Olympics 2024: প্যারিসে অ্যাথলিটদের জন্য ৩ লক্ষ কন্ডোমের ব্যবস্থা, অলিম্পিকে ঘনিষ্ঠতায় উঠল নিষেধাজ্ঞা
Olympic (Photo: Pixabay)

১৯৮৮ সিওল অলিম্পিক থেকে শুরু হওয়া অলিম্পিকের গেমস ভিলেজে বিনামূল্যে কন্ডোম বিতরণ ও বিনা বাধায় ঘনিষ্ঠতার নিয়ম চালু হয়েছিল। টানা আটটা গ্রীষ্মকালীন অলিম্পিক্সে এই নিয়ম চালু থাকার পর, বিশ্বজুড়ে চলা করোনা ভাইরাসের সংক্রমণের কথা মাথায় রেখে ২০২০ টোকিও অলিম্পিকে গেমস ভিলেজে অ্য়াথলিটদের মধ্যে কোনওরকম শারীরিক ঘনিষ্ঠতা, যৌনতার ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছিল। করোনার কারণে এক বছর পিছিয়ে যাওয়া টোকিও অলিম্পিক্সে কন্ডোম দেওয়া হলেও গেমসকে কোভিডের হাত থেকে বাঁচাতে চালু হয়েছিল নো সেক্স পলিসি। কারণ যৌনতা মানে ঘনিষ্ঠতা, আর তার মানেই কোভিডের থাবা বসানোর ভয়। কিন্তু করোনার ভয় এবার চলে গিয়েছে। তাই প্যারিস অলিম্পিকে গেমস ভিলেজে অ্যাথলিটদের ঘনিষ্ঠতা, যৌনতার ওপর থেকে সবরকম নিষেধাজ্ঞা তুলে নিল। প্যারিস অলিম্পিকে গেমস ভিলেজে অ্যাথলিটদের ৩ লক্ষ কন্ডোম দেবে গেমস কর্তৃপক্ষ।

বিশ্বের ২০০টিরও বেশী দেশ থেকে ১৪ হাজার ২৫০ জন অ্য়াথলিট প্য়ারিস অলিম্পিক্সে যোগ দিতে গেমস ভিলেজে থাকবেন। তাদের যাতে কোনওরকম অসুবিধা না হয়, এইআইভি মুক্ত দুনিয়ার বার্তা দিতে গেমসে বিনামূল্যে ৩ লক্ষের বেশী কন্ডোম দেওয়া হবে। অনেক অ্যাথলিটিই স্বীকার করেছেন, গেমস ভিলেজে তারা যৌনতায় মেতেছেন। ব্রাজিল অলিম্পিকে এক ক্রীড়াবিদ তো বলেছিলেন, তিনি একাধিক ক্রীড়াবিদের সঙ্গে যৌনতায় লিপ্ত হওয়ায় কন্ডোম খুব কাজে এসেছিল। ২০১৬ রিও অলিম্পিকে গেমস ভিলেজে লক্ষাধিক কন্ডোম দেওয়া হয়েছিল।

চলতি বছর ২৬ জুলাই ফ্রান্সের রাজধানী প্যারিসে শুরু হবে গ্রীষ্মকালীন অলিম্পিক। এবারের গেমস চলবে ১১ অগাস্ট পর্যন্ত। এবারই প্রথম অলিম্পিক তিন বছর পর আয়োজন হচ্ছে। কারণে কোভিডের কারণে ২০২০-থেকে এক বছর পিছিয়ে ২০২১ সালে টোকিও অলিম্পিকের আসর বসেছিল।