Uttar Pradesh: ক্লাসঘর যখন সুইমিং পুল তখন গরমকে বুড়ো আঙুল দেখিয়ে চলুক লেখাপড়া
UP Class-room turns into swimming pool to battle heatwave (Photo Credits: X)

প্রচণ্ড গরমের জ্বালায় স্কুলের পাঠ চুকিয়ে দু-আড়াই মাস ধরে গরমের ছুটি ঘোষণা করেছে বেশ কিছু রাজ্য। ঘরবন্দি হয়ে পড়ুয়ারা যখন ঘেমে-নেয়ে অনলাইন ক্লাস করছে তখন উত্তরপ্রদেশের (Uttar Pradesh) এক স্কুলে দেখা গেল ভিন্ন চিত্র। সেখানে ক্লাসঘরকে বানিয়ে ফেলা হল সুইমিং পুল (Swimming Pool)। পারদ যখন ৪০ ডিগ্রি ছাপিয়েছে তখন গরমকে বুড়ো আঙুল দেখিয়ে কান্নাউজ জেলার একটি স্কুলে জলকেলি করতে করতে চলছে লেখাপড়া। দারুণ উৎসাহের সঙ্গে পড়ুয়ারা নিত্য স্কুলমুখী হচ্ছে।

অনলাইনে ক্লাস করানোর মত উপযুক্ত পরিকাঠামো গ্রামের স্কুলগুলোতে এখনও পৌঁছয়নি। তাই দীর্ঘদিন যাবত গরমের ছুটি না দিতে পেরে চালিয়ে যেতে হচ্ছে স্কুল। কিন্তু গরমের জ্বালায় স্কুলে পা দিচ্ছে না পড়ুয়ারা। তাই পড়ুয়াদের স্কুলমুখী করতে অভিনব এক পন্থা নিল কান্নাউজ জেলার মহসৌনাপুর গ্রামের ওই প্রাথমিক বিদ্যালয়। স্কুলের শ্রেণিকক্ষের একটি ভিডিয়ো উঠে এসেছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে দেখা যাচ্ছে, ক্লাসঘরের মধ্যে জল ঢেলে কৃত্রিম ভাবে সেটিকে একটি সুইমিং পুলে (Swimming Pool) পরিণত করা হয়েছে। জলের মধ্যে খেলে বেরাচ্ছে উৎসুক খুদে পড়ুয়ারা।

ক্লাসঘরে জলকেলি, দেখুন...

এমন অদ্ভুত এক পদক্ষেপের কারণ হিসাবে স্কুলের অধ্যক্ষ বৈভব রাজপুত জানান, প্রচণ্ড গরমের কারণে পড়ুয়াদের স্কুলে উপস্থিতির হার ক্রমশ কমে যাচ্ছিল। এই পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন হয়ে স্কুল প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে। তিনি আরও জানান, এখন বাচ্চারা স্কুলে আসতে শুরু করেছে। তারা একই সঙ্গে পড়াশোনা করছে আবার ক্লাসরুমে সুইমিং পুল উপভোগ করছে।