Herbal Teas: শীতে আপনার শরীর উষ্ণ রাখতে এই বিশেষ হার্বাল চা পান, দেখুন
Herbal Tea (Photo Credit: Pixabay)

Try These Herbal Teas: কয়েকদিন বেশ জাঁকিয়ে ঠাণ্ডা পড়ছে আর এই ঠাণ্ডা শরীর গরম রাখা খুবই জরুরি। ঠাণ্ডা (Winter) আবহাওয়ায় আমাদের শরীর অনেক সমস্যার সম্মুখীন হয়। সর্দি, কাশি এবং ফ্লুর মতো সমস্যা বেড়ে যায়। তাই আমাদের শরীরকে ভেতর থেকে গরম রাখতে কিছু ব্যবস্থা নেওয়া উচিত। কিছু ভেষজ চা (Herbal Teas) খুবই কার্যকারী হতে পারে। এগুলো আমাদের শরীরকে ভেতর থেকে গরম করে এবং রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। প্রতিদিন এই ভেষজ চা পান করলে ঠাণ্ডার প্রভাব কমে যায় এবং আমাদের শরীর সুস্থ থাকে। আসুন জেনে নেওয়া যাক কয়েকটি ভেষজ চা সম্পর্কে যা শীতে খুবই উপকারী।

আদা চা

আদা চা তৈরি করতে প্রথমে এক টুকরো তাজা আদা নিন। ভালো করে ধুয়ে পিষে নিন। এবার এক কাপ জল ফুটিয়ে তাতে আদা কুচি দিন। এটি ৫-১০ মিনিটের জন্য ফুটতে দিন। শেষে লেবুর রস ও মধু মিশিয়ে পান করুন। আদার উষ্ণতা বৃদ্ধির বৈশিষ্ট্য রয়েছে যা আমাদের শরীরকে ভিতর থেকে গরম করে। এছাড়া এতে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যও পাওয়া যায় যা সর্দি-কাশি থেকে মুক্তি দেয়। ঠাণ্ডা জায়গায় যাওয়ার আগে আদা চা পান করলে শরীর গরম রাখতে সাহায্য করে। আরও পড়ুন: Broccoli: পুষ্টিতে ঠাসা সবুজ ব্রকলি শীতে পাতে রাখছেন তো!

তুলসী চা

তুলসী খুবই উপকারী একটি ভেষজ। এমন অনেক গুণ এতে পাওয়া যায় যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। বিশেষ করে শীতকালে তুলসী পাতা দিয়ে তৈরি চা খুবই উপকারী। তুলসীর চা পান করলে অনেক রোগের ঝুঁকি কমে। তাই শীতকালে প্রতিদিন তুলসীর ক্বাথ বা চা পান করা খুবই উপকারী।

দারুচিনি চা

দারুচিনি এমন একটি মসলা যার অনেক ঔষধি গুণ রয়েছে। শীতকালে দারুচিনি চা পান করা খুবই উপকারী। দারুচিনির উষ্ণতা বৃদ্ধির গুণ রয়েছে, যা আমাদের শরীরকে ভিতর থেকে গরম করে। এছাড়া এতে অ্যান্টিঅক্সিডেন্টও পাওয়া যায় যা ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করে আমাদের কোষকে রক্ষা করে।

জায়ফল চা

জায়ফলের মধ্যে বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য পাওয়া যায়। এগুলো আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে এবং ভাইরাস ও ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। জায়ফলের উষ্ণতা বৃদ্ধির বৈশিষ্ট্যও রয়েছে যা শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে।