Solar Eclipse 2023: বাংলা বছরের শুরুতে প্রথম সূর্যগ্রহণ, কতটা পড়তে চলেছে রাশিতে প্রভাব, আদৌ কি রয়েছে  কোন অশনি সংকেত? 

বাংলা  বছরের প্রথম সূর্যগ্রহণ ঘটতে চলেছে আগামীকাল ( ৬ বৈশাখ, ১৪৩০ বঙ্গাব্দে) ২০ এপ্রিল বৃহস্পতিবার। সকাল ৭টা ৪ মিনিটে শুরু হয়ে ১২টা২৯ মিনিটে শেষ হবেএই সূর্যগ্রহণ । যদিও এই গ্রহন ভারতে দেখা যাবে না, তাই এই গ্রহনের সূতক কালও বৈধ হবে না।এই সূর্যগ্রহণ দেখা যাবে কম্বোডিয়া, চীন, আমেরিকা, মাইক্রোনেশিয়া, মালয়েশিয়া, ফিজি, জাপান, সামোয়া, সলোমন, সিঙ্গাপুর, থাইল্যান্ড,অ্যান্টার্কটিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভিয়েতনাম, তাইওয়ান, পাপুয়া নিউগিনি, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, দক্ষিণ ভারত মহাসাগর এবং দক্ষিণ শুধুমাত্র প্রশান্ত মহাসাগরের .মতো জায়গায় দৃশ্যমান হবে।

সূর্যগ্রহণের দিন পড়েছে বৈশাখ অমাবস্যা (Baisakh Amavasya)। এর পাশাপাশি একদিনে তিনটি সূর্যগ্রহণও দেখা যাবে যাকে বিজ্ঞানীরা হাইব্রিড সূর্যগ্রহণের (Hybrid Sura Grahan) নাম দিয়েছেন। জ্যোতিষীদের মতে এর প্রভাব পড়বে সব রাশির জাতক- জাতিকাদের জীবনে। জানুন কোন রাশি

১৯ বছর পর মেষ ও অশ্বিনী নক্ষত্রে এই গ্রহণ হতে চলেছে। গ্রহন একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা হলেও শাস্ত্র ও পুরাণে এর বিশেষ গুরুত্বের কথা বলা হয়েছে। গ্রহনের সময়, সূর্য বুধ এবং রাহুর সঙ্গে মেষ রাশিতে থাকবে, যা কিছু রাশিচক্রের উপর নেতিবাচক প্রভাব ফেলবে। তাই রাশিগুলিকে সূর্যগ্রহণের কারণে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হচ্ছে । আসুন জেনে নেওয়া যাক কোন কোন রাশির উপর সূর্যগ্রহণের নেতিবাচক প্রভাব পড়বে।

মেষ: মেষ রাশিতে সূর্যগ্রহণ হচ্ছে এবং গ্রহনের সময় সূর্যের সঙ্গে রাহু ও বুধও উপস্থিত থাকবে। এই সময়ে, গোপন শত্রুরা পেশাগত জীবনে সমস্যা সৃষ্টি করতে পারে। কর্মকর্তা ও সহকর্মীদের কারণে চাকরিজীবীরা কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন। এই সময়ের মধ্যে, বাচ্চাদের শিক্ষা এবং গৃহস্থালির কাজে বেশি অর্থ ব্যয় হতে পারে, তাই অপ্রয়োজনীয় ব্যয়ের উপর নজর রাখুন, অন্যথায় আর্থিক পরিস্থিতি খারাপ হতে পারে। আপনি যদি দীর্ঘ ভ্রমণে যান, তবে এই সময়ে আপনার স্বাস্থ্যের যত্ন নিন।

কন্যা: আপনার রাশি থেকে অষ্টম স্থানে সূর্যগ্রহণ ঘটতে চলেছে। এই সময়ে প্রেম জীবনে কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন। আপনি যদি ভবিষ্যতের জন্য কিছু পরিকল্পনা করে থাকেন তবে সেগুলি আপাতত স্থগিত করুন। অংশীদারিত্বে কর্মরতরা কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন। অন্যদিকে, আপনি যদি জমি কিনতে চান তবে প্রথমে সমস্ত নথি এবং সরকারী জিনিস সম্পর্কে সম্পূর্ণ তথ্য নিন। এই সময়কালে স্বাস্থ্য সমস্যাগুলিও আপনাকে সমস্যায় ফেলতে পারে, তাই খুব ছোট ক্ষেত্রেও একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

বৃশ্চিক: আপনার রাশি থেকে ষষ্ঠ অবস্থানে সূর্যগ্রহণ ঘটতে চলেছে। এই সময়ে সরকারি কাজে কিছু বাধার সম্মুখীন হতে পারেন। সরকারি চাকরির পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন এমন ব্যক্তিদের কঠোর পরিশ্রম করতে হতে পারে। ক্ষেত্রের সুবিধা পেতে যে কঠোর পরিশ্রম করা হচ্ছে তা থেকে পিছপা হবেন না, তবেই আপনি ভাল সাফল্য পাবেন। তৃতীয় ব্যক্তির কারণে আপনাকে বিবাহিত জীবনে উত্থান-পতনের সম্মুখীন হতে হবে। এই সময়ে শিশুদের স্বাস্থ্যের যত্ন নিন। ভাই বোনের কোনও কাজের কারণে দৌড়াদৌড়ি করতে হতে পারে।

মকর: আপনার রাশি থেকে চতুর্থ স্থানে সূর্যগ্রহণ ঘটতে চলেছে। এ সময় কোনও না কোনও কারণে পেশাগত ও ব্যক্তিগত জীবনে মানসিক চাপের সম্মুখীন হতে পারেন। এই সময়ের মধ্যে, পায়ের সঙ্গে সম্পর্কিত সমস্যা হতে পারে, যার কারণে কাজ করতে সমস্যা হতে পারে। পরিবারের সদস্যদের সঙ্গে কোনও বিষয়ে মতবিরোধ হতে পারে, যার কারণে মানসিক উত্তেজনা থাকবে। এই সময়ের মধ্যে, চাকরি পেশার ক্ষেত্রে আপনার কর্মক্ষমতা হ্রাস পেতে পারে, যার কারণে কর্মকর্তারা কঠোর হতে পারেন।

মীন: আপনার রাশি থেকে দ্বাদশ অবস্থানে গ্রহন ঘটতে চলেছে। এই সময়ে, আপনি যদি একটি নতুন যানবাহন, জমি বা বাড়ি কিনতে চান তবে এই পরিকল্পনাটি কিছু সময়ের জন্য স্থগিত করুন। এই সময়কালে, পিতামাতার স্বাস্থ্যের যত্ন নিন এবং চেকআপ করাতে থাকুন। এছাড়াও, ভাইবোনদের সঙ্গে সম্পর্কের যত্ন নিন কারণ এই সময়ে তাদের সঙ্গে বিতর্কের সম্ভাবনা রয়েছে। বিবাহিতদের মধ্যে কোনও বিষয়ে ভুল বোঝাবুঝি বাড়তে পারে। ব্যবসায় গ্রাহক বা ব্যবসায়ী পক্ষের সঙ্গে তর্ক-বিতর্ক হতে পারে, তাই রাগ ও আচরণ নিয়ন্ত্রণ করুন।