Sister’s Day 2022 Date in India: গোটা বিশ্বে পালন করা হয় বোন দিবস, কিন্তু কবে পালন করা হবে এই দিবস!
Photo Credirt_latestlymedia.com

যে কোনো পরিবারের একজন বড় বোন তার ছোট ভাইবোনদের তাদের জীবনের কঠিন সময়ে পথ দেখান।  আপনি যে কোন সময় আপনার বোনের সাথে আপনার গোপনীয়তা শেয়ার করতে পারেন। বোন যে সবসময় নিজের হবে এমন নাও হতে পারে,  আপনার খুব কাছের কোনো বন্ধু থাকে, তাহলে তাকেও বোনের মত আপনি বেছে নিতে পারেন।অনেক সময় লেখাপড়াসহ নানা কারণে ভাই-বোনদের দূরে দূরে থাকতে হয়। কারো বোন হয়তো অন্য শহরে বা অন্য দেশে বাস করে। বোনের সঙ্গে দেখা হয় না অনেকদিন। সেই মানুষগুলোর জন্য বোনের প্রতি ভালোবাসা জানানোর আদর্শ একটা দিন বোন দিবস (Sister's Day)।

অগাস্ট মাসের প্রথম রবিবার পালন করা হয় এই বোন দিবস। এই বছর ২০২২ সালে ৭ই অগাস্ট পালন করা হবে এই দিবস। বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্নভাবে এটি পালিত হয়। আমেরিকায় তো জাতীয় দিবস হিসাবে এই দিন পালন করা হয়।

ভারতবর্ষে ভাই বোনের সম্পর্ককে পালন করার জন্য গোটা দেশে রাখীবন্ধন উৎসব পালন করা হবে ১১ই অগাস্ট,২০২২।যেখানে ভাই-এর হাতে রাখি বেঁধে বোন তার মঙ্গলকামনায় ব্রতী হয়। সাধারণত রাখি পূর্ণিমা তিথিতে রাখি বন্ধন উৎসব পালিত হয়।  তবে রাখি বন্ধনের বাইরেও এই দিনটির আলাদা গুরুত্ব আছে।

সিস্টারস ডে মানে শুধুই যে পরিবারে থাকা কন্যা সন্তানটির জন্য দাদা বা ভাই অথবা অন্যবোনেরা সচেতন হবে, এমনটা নয়। সিস্টারস ডে-এর একটি বৃহৎ আঙিনাও রয়েছে। আর এর জন্যই নার্স থেকে শুরু করে নান বা সন্যাসিনীদের উৎসর্গ করেও সিস্টারস ডে পালিত হয়ে থাকে। এমনকী কোথাও কোথাও কলেজ, বিশ্ববিদ্যালয়ে মহিলা সহপাঠীদের সম্মান জানাতেও সিস্টারস ডে পালিত হয়।