Pornhub 2019 Year in Review: কমছে পর্ন দেখার প্রবণতা; শীর্ষে আমেরিকা, ভারত ৩-য়  স্থান থেকে পৌঁছল ১২তে
পর্ন/ প্রতীকী ছবি (Photo Credits: Unsplash)

বছর শেষ হতে হাতে আর মাত্র কয়েকটা দিন বাকি। দেশের ম্যাগাজিন থেকে ওয়েবসাইট, সংবাদপত্র, ডিজিটাল মাধ্যম, সোশ্যাল মিডিয়া সমস্ত জায়গায় চলছে ২০১৯-র সেরার বাছাইপর্ব। বাদ পড়েনি পর্নছবিও (Porn)। এবছর সানি লিওনে, মিঞা খলিফা, ড্যানি ড্যানিয়েলস-র মত পর্ন আর্টিস্টরা শ্রেষ্ঠ স্থান অর্জন করেছেন। সেরকমই XXX অ্যামেচার, এলিয়েন, POV এগুলি সবথেকে বেশিবার সার্চ হয়েছে। দেশি পর্নের মধ্যে তেলুগু ব্লু ফিল্ম (Telugu Blue Film) এবং দেশি গুজরাতি সেক্স (Desi Gujrati Sex)-এর চাহিদা ছিল বেশ বেশি। এছাড়াও কলেজ গার্ল সেক্স (College Girl Sex) ভিডিও সবথেকে বেশি সার্চের জায়গা জুড়ে ছিল। এই সমীক্ষাটি করেছে পর্নহাব ওয়েবসাইটটি।

পর্নহাব জানিয়েছে, সবথেকে বেশি দর্শকের সংখ্যা নিয়েও তারা একটি পর্যবেক্ষণ করেছে। সেই পর্যবেক্ষণে কোন দেশ সবথেকে এগিয়ে তা বলা হয়েছে। পর্নহাবে দর্শকের সংখ্যা প্রবলভাবে বেড়েছে। আমেরিকা (US) যাদের মধ্যে শীর্ষে, এরপর রয়েছে জাপান (Japan) এবং ইউনাইটেড কিংডম (UK)। তবে ভারতে কমেছে পর্ন দর্শকের সংখ্যা। গতবছর তৃতীয় স্থানে ছিল ভারত এবার রয়েছে ১২-তম স্থানে। তবে দর্শক সংখ্যা কোমর একটি অন্যতম কারণ হল বেশিরভাগ পর্নসাইট ভারতে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। আরও পড়ুন,  জানেন কি ২০১৯-এ রাতের ঘুম কেড়েছেন কোন পর্নস্টাররা?

প্রথম ২০-র তালিকা (Photo Credits: Pornhub)

সেক্ষেত্রে জাপান দু' ধাপ এগিয়ে গেছে। প্রথম ২০-র তালিকায় রয়েছে ফ্রান্স, জার্মানি, ইতালি, ফিলিপিন্স, অস্ট্রেলিয়া, মেক্সিকো, ব্রাজিল, স্পেন, নেদারল্যান্ডস এবং পোল্যান্ড। থাইল্যান্ড ৫ ধাপ এগিয়ে গিয়েছে। 'জাপানিজ' শব্দটি সার্চের তালিকায় বেশিবার ব্যবহৃত হয়েছে। ইউক্রেন, থাইল্যান্ড, রাশিয়া, আর্জেন্টিনা এবং সুইডেনও এই তালিকাভুক্ত।