Earth Day 2021 Google Doodle: ওয়ার্ল্ড আর্থ ডে ২০২০-তে বিশেষ ডুডল গুগলের
World Earth Day 2021 (Photo Credits: Google)

২২ এপ্রিল বিশ্বজুড়ে পালিত হবে বিশ্ব ধরিত্রী দিবস বা ওয়ার্ল্ড আর্থ ডে (Earth Day 2021)। ২০০৯ সালে রাষ্ট্রসংঘ ২২ এপ্রিলকে আন্তর্জাতিক ধরিত্রী দিবস হিসেবে ঘোষণা করে। ধরিত্রী শব্দটি এসেছে ধরনী বা ধরা থেকে,যার অর্থ হল পৃথিবী। পৃথিবীকে ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য সর্বসমেত ধার্য করা একটি দিবসই হল ধরিত্রী দিবস। আর আর্থ ডে উপলক্ষ্যে বিশেষ ডুডল (Google Doodle) তৈরি করল সার্চ ইঞ্জিন গুগুল। এবার ডুডলের বিষয় কীভাবে একজন চারাগাছ বপণ করতে পারেন উজ্জ্বল ভবিষ্যতের জন্য।

১৯৭০ সালে প্রথমবার ধরিত্রী দিবস পালিত হয়, সেবার ২০ মিলিয়ন মানুষ পরিবেশ ধ্বংসের বিরুদ্ধে রাস্তায় নেমেছিলেন। ঘটনার সূত্রপাত ১৯৬৯ সালে সান্তা বারবারায় তেল উপচে পড়া থেকে, যার সঙ্গে ধোঁয়াশা ও দূষিত নদীর মত ইস্যুগুলিও জুড়ে গিয়েছিল। আরও পড়ুন: Mars Helicopter of NASA: মঙ্গলের মাটি স্পর্শ করল নাসার মার্স হেলিকপ্টার 'ইনজেনুইটি'

পরবর্তী ৫০ বছরে পরিবেশ সক্রিয়তায় ধরিত্রী দিবস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। পরিবেশ রক্ষার জন্য সমর্থন প্রদর্শনের উদ্দেশ্যে। সর্বপ্রথম ১৯৭০ খ্রিষ্টাব্দে দিবসটি পালিত হয়, এবং বর্তমানে আর্থ ডে নেটওয়ার্ক কর্তৃক বিশ্বব্যাপী সমন্বিতভাবে অনুষ্ঠিত হয়। প্যারিস চুক্তিতে ২০০ দেশ বিশ্বব্যাপী গ্রিন হাউস গ্যাস নিষ্কাশন কমাবার লক্ষ্যে ২০১৬ সালের ধরিত্রী দিবসে স্বাক্ষর করেছিল।