Netaji Subhas Chandra Bose Jayanti 2022: দেশনায়ক নেতাজির মন্দির, দেশাত্মবোধকে জাগ্রত করতেই সুভাষের মন্দির বারাণসীতে
Netaji Subhash Chandra Bose (Photo Credit: File Photo)

আর ২ দিন পরই নেতাজি সুভাষ চন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) জন্মদিন। নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৬তম জন্মদিন এবার পালন করা হবে গোটা দেশ জুড়ে। নেতাজির ১২৬তম জন্মদিন উপলক্ষ্যে বড় ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফেও। নেতাজির ১২৬তম জন্ম জয়ন্তী উপলক্ষ্যে অএবার ২৩ জানুয়ারি থেকেই প্রজাতন্ত্র দিবসের 'ড্রেস রিহার্সাল' হবে বলে জানানো হয়। এদিকে ২০২০ সালে বারাণসীতে তৈরি নেতাজি মন্দিরের (Temple) খবর এবার সোশ্যাল সাইটে ভাইরাল হতে শুরু করেছে নেতাজির ১২৬তম জন্ম জয়ন্তী উপলক্ষ্যে।

২০২০ সালে বারাণসীর (Varanasi) আজাহ-হিন্দ মার্গে তৈরি করা হয় নেতাজি সুভাষ চন্দ্র বসুর নামাঙ্কিত মন্দির। ২০২০ সালের ২৩ জনাুয়ারিতেই যোগী রাজ্যে উদ্বোধন করা হয় এই মন্দির। আরএসএস-এর প্রচারক ইন্দ্রেশ কুমারের হাত ধরে বারাণসীতে নেতাজি মন্দিরের উদ্বোধন করা হয়। বর্তমানে নেতাজি মন্দিরের মহন্ত একজন মহিলা।

আরও পড়ুন: Netaji Subhas Chandra Bose Jayanti 2022: তেইশে সুভাষের জন্মদিন, দেখুন দেশ নায়কের শক্তিশালী উক্তি

উদ্বোধনের পর থেকে প্রতিদিন ভারত মাতার আরতী করে মন্দিরের দরজা খোলা হয়। সন্ধেয় ভারত মাতার আরতী দ্বিতীয়বার করে বন্ধ করা হয় মন্দির। বারাণসীর এই মন্দিরে কালো রঙের গ্রানাইট পাথর দিয়ে নেতাজির মূর্তি করা হয়েছে। ক্রান্তির রং লাল। তাই লাল রঙে রাঙিয়ে তোলা হয়েছে বারাণসীর এই নেতাজি মন্দির। মানুষের মনে দেশাত্মবোধকে জাগ্রত করতেই বারণসীতে এই নেতাজির মন্দির তৈরি করা হয় বলে জানান বিএইচইউ-এর এক অধ্যাপক।