International Tea Day 2023: আন্তর্জাতিক চা দিবসে লেটেস্টলি বাংলার শুভেচ্ছা পত্র দিয়ে জানান চা প্রেমীদের বিশেষ শুভেচ্ছা

রোজ সকালে এক কাপ ধোঁয়া ওঠা গরম চা (Tea) ছাড়া অনেকের দিন শুরু হয় না । কারও পছন্দ খাঁটি দার্জিলিং লিকার চা । কেউ আবার দুধ দিয়ে চা খেতে পছন্দ করেন । যাঁরা আবার স্বাস্থ্য সচেতন, তাঁদের জন্য রয়েছে গ্রিন টি । মোট কথা চা ছাড়া চলে না । শুধু ভারত কেন, বিশ্বের বিভিন্ন দেশে চা অনেকের কাছে জীবনের অবিচ্ছেদ্য অংশ । তবে জানেন কি, এই চায়ের জন্য গোটা একটা দিন রয়েছে । যাকে বলা হয় আন্তর্জাতিক চা দিবস (International Tea Day 2022)। প্রতি বছর ২১ মে এই দিনটি পালন করা হয় ।

বিশ্বের চা উৎপাদনকারী দেশগুলো প্রথম দিকে ১৫ ডিসেম্বর বিশ্ব চা দিবস পালন করা শুরু করে । সেটা ছিল ২০০৫ সালের কথা । ২০১৫ সালে ভারত সরকার এই মর্মে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ করে । ইউনাইটেড নেশনস-এর (United Nations) ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের কাছে সারা বিশ্বের নিরিখে চায়ের গুরুত্ব উদযাপনের জন্য একটি নির্দিষ্ট তারিখ স্থির করার আবেদন জানানো হয় । জাতিসংঘ এই প্রস্তাবে সম্মতি দেয় এবং সেই মতো আন্তর্জাতিক চা দিবস (International Tea Day) হিসেবে ২১ মে তারিখটি ধার্য করা হয় । ২০২০ সাল থেকে সারা বিশ্ব জুড়ে ২১ মে আন্তর্জাতিক চা দিবস হিসেবে পালিত হয়ে আসছে ।

আন্তর্জাতিক চা দিবস উপলক্ষে, আপনি ছবি, শুভেচ্ছা, উক্তি, হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসের মাধ্যমে চা প্রেমীদের বিশেষ শুভেচ্ছা জানাতে পারেন।