Menstruation : পিরিয়ডের শরীর ভাল নেই! এই খাবারগুলিই করবে আপনাকে তরতাজা

কলকাতা: পিরিয়ডের সময় বেশিরভাগ মেয়েদেরই কিছু না কিছু সমস্যা দেখা দেয়। ওই দিনগুলিতে শরীর-মন ভাল রাখাতে খাদ্য তালিকায় কিছু বিশেষ খাবার যোগ করতে হবে এবং কিছু খাবার এড়িয়ে চলতে হবে। জেনে নেওয়া যাক কী খাবেন আর কী খাবেন না।

জল সমৃদ্ধ খাবার: এই সময় বেশি বেশি করে জল খেতে হবে। শরীরে জলের অভাবও পিরিয়ডের সময় ডিহাইড্রেশন এবং মাথাব্যথার কারণ হতে পারে। জল সমৃদ্ধ ফল ও শাক- সবজি বেশি করে খান। আপনার শরীর যেন হাইড্রেটেড থাকে, সেদিকে নজর দিতে হবে।

ডার্ক চকলেট:  এটি আয়রন এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ যা পিরিয়ডের ব্যথা কমায়। ডার্ক চকলেট এক নিমেষে মনও ভাল করে দেয়।

ভিটামিন বি যুক্ত খাবার: ব্রোকলি, কর্ন, ডিম, আখরোট, চিয়া বিজ ইত্যাদি আপনার খাদ্যতালিকায় রাখতে পারেন। এগুলো পিরিয়ডের সময় আপনার মুড ঠিক রাখতে সাহায্য করবে৷

কলা: এটি পটাশিয়াম ও ভিটামিনের খুব ভালো একটি উৎস, যা পিরিয়ডের সময় আপনার জন্য অত্যন্ত জরুরি। কারণ এটি আপনার বিষন্নতা দূর করতে সাহায্য করবে। তাই এই সময় প্রতিদিন খাদ্য তালিকায় কলা রাখুন।

আদা: এক কাপ আদা চা পিরিয়ডের সময় বমি বমি ভাব কমাতে আদা সাহায্য করে। তবে খুব বেশি আদা খাবেন না। একদিনে ৪ গ্রামের বেশি আদা খেলে অম্বল ও পেটে ব্যাথা হতে পারে৷

পিরিয়ডের সময় অতিরিক্ত চিনি ও লবণাক্ত খাবার খাওয়া এড়িয়ে চলুন৷ এছাড়া প্রক্রিয়াজাত খাবার, কোমল পানীয়, চা বা কফি, অতিরিক্ত তেল-মশলাদার খাবার এবং অ্যালকোহল এড়িয়ে যেতে হবে।