Only Generic Medicines: শুধুমাত্র জেনেরিক ওষুধই প্রেসক্রাইব করতে হবে, উত্তরপ্রদেশে চিকিৎসকদের নির্দেশ সরকারের
Photo Credits: Pixabay

লখনউ: উত্তরপ্রদেশে সরকারি চিকিৎসকদের এবার থেকে রোগীকে জেনেরিক ওষুধই (Generic Medicines) প্রেসক্রাইব (prescribe) করার নির্দেশ দিল যোগী আদিত্যনাথের সরকার। উত্তরপ্রদেশ সরকারের স্বাস্থ্য দফতর (UP Health department) সূত্রে প্রকাশিত নতুন নির্দেশিকায় এই বিষয়টি উল্লেখ করা হয়েছে।

শনিবার স্বাস্থ্য দফতরের মুখ্য সচিব পার্থ সারথী শর্মার ইস্যু করা ওই বিজ্ঞপ্তিতে একাধিক নির্দেশ দেওয়া হয়েছে। যেগুলি সমস্ত জেলা স্বাস্থ্য মুখ্য আধিকারিক ও সরকারি হাসপাতালের অধিকর্তাদের অবশ্য পালন করতে বলা হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতি সোমবার হাসপাতালে ব্যবহৃত সমস্ত যন্ত্রের কাজ করার অবস্থা সম্পর্কে কেয়ার অ্যাপে আপডেট দিতে বলা হয়েছে। যদি কোনও যন্ত্র দীর্ঘদিন ধরে কাজ না করে তাহলে হাসপাতালের তরফে ইলেকট্রিক্যাল উইং-এর অতিরিক্ত অধিকর্তার সঙ্গে যোগাযোগ করতে হবে। একটি বিশেষ কন্ট্রোল রুম তৈরি করা হচ্ছে যেখান থেকে ১০৮টি হাসপাতালের পরিস্থিতির দিকে নজর রাখা হবে। কিছু জায়গায় সিসিটিভি বসানোর কাজ চলছে। তা সম্পূর্ণ হলেই নজরদারি শুরু হবে।

জেনেরিক ওষুধ সম্পর্ক বলা হয়েছে, বেশিরভাগ ওষুধই দোকানে পাওয়া যায়। চিকিৎসকরা একমাত্র জেনেরিক ওষুধই প্রেসক্রাইব করবেন। এমনকী যদি হাসপাতালে সেই ওষুধের স্টক না থাকে তাহলেও ওই ওষুধই লিখতে হবে।