চাঁদি ফাটা গরমের ঠান্ডা দাওয়াই, গ্লাসে থাকুক এই মকটেল
প্রতীকী ছবি(Photo credit:Wikimedia Commons)

গরমে প্রাণ ওষ্ঠাগত অবস্থা, ঘড়ির কাঁটা সকাল দশটা ছুঁলেই প্রাণটা ছটফট করতে শুরু করে। বাড়ির বাইরে বেরিয়েছেন কী, বিপদ একেবারে ওঁত পেতে বসে আছে। মাথার উপরে অকৃপণ দান করে চলেছেন বরুণ দেব, তাঁর করুণা পেলে স্বর্গলাভ একেবারে শিয়রেই। গলা, জিভ শুকিয়ে কাঠ এই সময় একটু সরবত থুড়ি মকটেল(Mocktail) পেলে মন্দ হত না। দেখিই না মে মাসের গরমকে বেগ দিতে হেঁসেল থেকে কোনও ঠান্ডা পানীয় আসে কি না।

স্বাদে বদল আনতে বাড়িতেই বানিয়ে ফেলুন স্লো মেল্ট পাঞ্চ(Slo malt punch)-এর জন্য ১০-১২ টা  স্ট্রবেরি লাগবে, পাতা চায়ের হালকা লিকার ২ কাপ, চিনি স্বাদমতো, লেবুর রস ২ টেবিল চামচ, জল ১/২ কাপ

প্রক্রিয়া

আইসকিউব ট্রে-র প্রতিটা কম্পার্টমেন্টে একটা করে স্ট্রবেরি বা রাস্পবেরি রেখে তার ওপর লেবুর রস ও হাফ কাপ জলের মিশ্রণ ঢেলে বরফ জমাতে বসান। বরফ তৈরি হলে গ্লাসে দু’তিনটে কিউব দিন। চা ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। এবার আগে থেকে করে রাখা চা দিয়ে গ্লাসে ঢালুন।

 

গরমে আমের জুড়ি মেলা ভার। তাই ম্যাঙ্গো জুলিয়াস মকটেল(Mango Julius Mocktail) বানাতে সঙ্গে রাখুন আমের ক্বাথ বা রস ১ কাপ, দুধ ১/২ কাপ, ভ্যানিলা এক্সট্র‌্যাক্ট ১ চা চামচ, চিনি ২ টেবিল চামচ, ভ্যানিলা আইসক্রিম ১ স্কুপ,বরফ প্রয়োজন মতো।

প্রক্রিয়া

সমস্ত উপকরণ ভালভাবে ব্লেন্ড করে নিন, এবার গ্লাসে ঢেলে উপর থেকে ছোট করে রাখা আমের টুকরো ছড়িয়ে দিন।

 

এই সময় আমের মতোই হাতের কাছে পেয়ে যাবেন রসালো ফল তরমুজ। তাই দিয়ে বানিয়ে ফেলতে পারেন ওয়াটারমেলন স্মুদি(Watermelon smoothie)। এর জন্য লাগবে দানা ছাড়া তিন কাপ তরমুজ টুকরো,  দুধ ১ কাপ (পরিবর্তে আমন্ড বা সয়া মিল্কও ব্যবহার করতে পারেন), ঘরে পাতা টক দই ৩ টেবিল চামচ, পুদিনাপাতা, চিনি স্বাদমতো পরিবর্তে মেপেল সিরাপ।

প্রক্রিয়া

টুকরো তরমুজগুলিকের ফ্রোজেন বানিয়ে ফেলুন। ফ্রিজ থেকে বাইরে বের করার পর হাত দিয়ে দেখবেন। যদি ছ্যাঁকা খাওয়ার মতো হাত সরিয়ে নেন, তাহলে বুঝতে হবে হয়ে গিয়েছে। এবার গার্নিশের জন্য গুটিকতক সরিয়ে রেখে বাকিটা অন্যান্য উপকরণের সঙ্গে ব্লেন্ড করে নিন। মিশ্রন সম্পূর্ণ হলে পরিমাণ মতো তরল গ্লাসে ঢেলে দিন এবার উপরে থেকে ফ্রোজেন তরমুজ ছড়িয়ে পরিবেশন করন ঠান্ডা ঠান্ডা ওয়াটারমেলন স্মুদি