AYUSH Ministry Guidelines For Enhancing Immunity: করোনাভাইরাস সংক্রমণ রুখতে নিজের ও পরিবারের শরীরের যত্ন নেওয়ার পরামর্শ দিল AYUSH
দারচিনি Image used for representational purpose (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৪ এপ্রিল: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণ নাগরিকদের করোনাভাইরাস সংক্রমণ রোধে আয়ুষমন্ত্রকের জারি করা একটি পরামর্শ অনুসরণ করার আহ্বান জানিয়েছেন। আয়ুষ মার্চ মাসে করোনাভাইরাস প্রাদুর্ভাবের প্রেক্ষিতে আয়ুর্বেদের দৃষ্টিভঙ্গি থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দেয়।

হালকা গরম জল খাওয়া থেকে খাবারে হলুদ দেওয়া থেকে আয়ুষ মন্ত্রক চারটি বিভাগ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির বিভিন্ন পদক্ষেপ তালিকাভুক্ত করেছে।

ইমিউনিটি বাড়ানোর জন্য তারা কিছু পরামর্শ দেয়। আয়ুর্বেদ প্রতিরোধ ক্ষমতা প্রচারের ব্যবস্থা, শুকনো কাশি বা গলা ব্যাথা হলে সাধারণ আয়ুর্বেদিক পদ্ধতি এবং প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য আয়ুষ মন্ত্রকের পরামর্শ দেওয়া ব্যবস্থা রয়েছে। এর জন্য যা যা করা উচিত-

  • সারাদিন হালকা গরম জল খান।
  • অন্তত ৩০ মিনিটের জন্য প্রতিদিন প্রাণায়াম, যোগব্যায়াম ও ধ্যান করুন।
  • প্রতিদিন রান্নায় হলুদ, জিরে, ধনে ও রসুন ব্যবহার করুন।

    প্রতিদিন সকালে ১০ গ্রাম চবনপ্রাস খান। ডায়াবেটিস রোগীদের সুগারফ্রি চবনপ্রাস খান।

  • হারবাল টি খেতে পারেন। এই চায়ে যে উপকরণগুলি ব্যবহার করবেন- তুলসীপাতা, দারচিনি, গোলমরিচ, শুকনো আদা ইত্যাদি।
  • হলুদ-দুধ, ১৫০ মিলি দুধের মধ্যে মেশান আধা চা চামচ হলুদ।

আয়ুর্বেদিক প্রক্রিয়া-

  • সকাল ও সন্ধ্যায় তিলের তেল / নারকেল তেল বা ঘি নাকের ভিতরে প্রয়োগ করুন।
  • মুখে ১ টেবিল-চামচ তিল বা নারকেল তেল নিন অতি পান করবেন না, মুখে ২ থেকে ৩ মিনিটের জন্য কুলকুচি করুন এবং এটি থুথু ফেলুন এর পরে গরম জল ধুয়ে ফেলুন। এটি দিনে একবার বা দু'বার করা যেতে পারে।

গলা ব্যাথা কিংবা শুকনো কাশি হলে যা করবেন-

  • তাজা পুদিনা পাতা বা আজওয়াইন দিয়ে স্টিম নিন।
  • লবঙ্গ গুঁড়া চিনি/ মধু মিশিয়ে প্রতিদিন ২-৩ বার খেতে পারেন। কাশি বা গলা জ্বালা ক্ষেত্রে খুবই উপকারী।
  • এই ব্যবস্থাগুলি সাধারণত স্বাভাবিক শুকনো কাশি এবং গলা ব্যথা করে। তবে এই লক্ষণগুলি অব্যাহত থাকলে চিকিত্সকের সাথে পরামর্শ করা ভাল।

১০ হাজার অতিক্রম করে গেল ভারতে করোনা (COVID-19) আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১২১১ জন। মৃত্যু হয়েছে ৩১ জনের। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে সবমিলিয়ে দেশে মোট করোনা পজিটিভের সংখ্যা ১০ হাজার ৩৬৩। ৮ হাজার ৯৮৮ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ১,০৩৫ জন সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন। এখনও পর্যন্ত ৩৩৯ জনের মৃত্যু হয়েছে। একজনের দেহ বিদেশে স্থানান্তর করা হয়েছে।

সবথেকে দুর্বিষহ পরিস্থিতিতে মহারাষ্ট্র। সোমবারের হিসেব বলছে সেখানে আক্রান্তের সংখ্যা ২,৩৩৪। দেশের মধ্যে সবথেকে বেশি মৃত্যু হয়েছে মুম্বইতে। সেখানে ইতিমধ্যে ১০০ জনের মৃত্যু ঘটে গেছে। শুধু সোমবারেই মহারাষ্ট্রে আক্রান্ত হয়েছে ৩৫২ জন।