Five Travel Destinations in West Bengal: শীতের রোদ গায়ে মেখে সপ্তাহের ছুটি উপভোগ করুন রাজ্যের এই জায়গাগুলো ঘুরে
Travel Destinations in West Bengal (Photo Credit: Instagram)

কলকাতা:  শীতের রোদ গায়ে মেখে ডিসেম্বরের সপ্তাহের ছুটি উপভোগ করুন রাজের এই জায়গাগুলো ঘুরে।

শান্তিনিকেতন

শান্তিনিকেতন হলো পশ্চিমবঙ্গের বীরভূম জেলার বোলপুরের একটি গ্রাম। বোলপুর বিখ্যাত রবীন্দ্রনাথ ঠাকুরের জন্য। এবারের শীতে আপনি শান্তিনিকেতন ঘুরে দেখতে পারেন, সোনাঝুরির হাট, কোপায় নদি, খোয়াই এর খাদ, এবং শীতকালের খেজুরের রস। আপনাকে এক অনন্য অনুভূতি দেবে। প্রতি শনিবার ও রবিবার সোনাঝুরি হাটে কেনাকাটা করতে অসংখ মানুষ ভিড় জমান।

কলকাতা

বাঙালিদের কাছে স্বপ্নের শহর কলকাতা। কলকাতা শহর শীতকালে মায়াবী হয়ে ওঠে। শীতকালের সন্ধ্যায় হলুদ স্ট্রিট লাইটের আলোয় আপনি হেটে দেখতে পারেন, এতেই মন ভালো হয়ে যাবে ওনেকখানি। ডিসেম্বর মাসে কলকাতা শহরে একাধিক অনুষ্ঠান লেগে থাকে, পার্ক স্ট্রিটে ক্রিসমাস পালন, ফিল্ম ফ্যাস্টিভাল, নাট্যউৎসব এগুলোতে আপনি চাইলেই যোগ দিতে পারবেন। আরও পড়ুন: Shriram Padyatra: দিল্লি থেকে সূচনা অযোধ্যাগামী শ্রীরাম পদযাত্রার, দেখুন ভিডিয়ো

সুন্দরবন

সুন্দরবন হলো ভারতের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বনভূমি। সুন্দরবন শুধু ভারতেই নয়, ভারত ও বাংলাদেশ জুড়ে বিস্তৃত বিশাল ম্যানগ্রোভ বনভূমি। শীতকালে মনোরম প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে চাইলে সুন্দরবন ঘুরে দেখতে পারেন, এই সময় রয়াল বেঙ্গেল টাইগার-এর দেখা পেয়ে গেলেও পেয়ে যেতে পারেন।

মুর্শিদাবাদ

মুর্শিদাবাদ হলো পশ্চিমবঙ্গেরর একটি অন্যতম ঐতিহাসিক স্থান। এটি ঘুরে দেখলে আপনি ইতিহাস পাতায় ডুব দিতে বাধ্য হবেন, শীতের রোদ গায়ে মেখে এই স্থানটি ঘুরে দেখার প্ল্যান মন্দ নয়।

কালিম্পং

কালিম্পং হলো দার্জিলিঙের ঠিক ৫০ কিলোমিটার আগে ছোট একটি শহর। শীতকালে এখানকার চমৎকার আবহাওয়া আপনাকে অন্যরকম অনুভূতি জোগাবে। এই জায়গাটি 'ওক ' গাছের ঘন অরণ্যর জন্য আরও বেশি আকর্ষণীয়।