West Bengal Day 2021 Wishes: আজ পশ্চিমবঙ্গ দিবসের গৌরবান্বিত দিনটি উপলক্ষে শেয়ার করে নিন এই শুভেচ্ছাপত্রগুলি
পশ্চিমবঙ্গ দিবস

West Bengal Day 2021 Wishes in Bengali: আজ ২০ জুন পশ্চিমবঙ্গ দিবস (West Bengal Day 2021)। অনেকেই এই দিনটি সম্পর্কে অবগত নন। সম্প্রতি সোশাল মিডিয়ায় ট্রেন্ডিংও হয় পশ্চিমবঙ্গ দিবস। এই দিনটির তাৎপর্য হল, স্বাধীনতার আগে বিভাজনের প্রস্তাব দেওয়া হলে, ১৯৪৭ সালের ২০ জুন বঙ্গীয় আইন পরিষদ একটি বৈঠকের আয়োজন করে। যেখানে বাংলা পাকিস্তানের সঙ্গে একত্রীভূত হবে, নাকি ভারতের সঙ্গে একত্রীভূত থাকবে, না বিভক্ত হবে, হিন্দু সংখ্যাগরিষ্ঠ জেলা হবে পশ্চিমবঙ্গ এবং মুসলিম সংখ্যাগরিষ্ঠ হিসাবে বাংলাদেশ? তা সিদ্ধান্ত নেওয়ার জন্য এই সভা অনুষ্ঠিত হয়। দীর্ঘ তর্ক-বিতর্ক এবং আলোচনার পর বাংলাকে দ্বিখণ্ডিত করার এবং পশ্চিমবঙ্গের ভিত্তি স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। সেই থেকেই এই দিনটিকে "পশ্চিমবঙ্গ দিবস" হিসেবে মান্যতা দেওয়া হয়।

এর নেপথ্যে যাঁরা ছিলেন বলে তথ্য থেকে জানা যায়, তাঁদের মধ্যে একজন হলেন ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। তাঁর নেতৃত্বে কয়েক মাসের নিরলস প্রচেষ্টা এবং উদ্যোগের পর পশ্চিমবঙ্গ ভারতের অংশ হিসেবে থাকবে বলে এই সিদ্ধান্তে এসে পৌঁছয়। তাঁর সঙ্গে ছিলেন ডঃ মেঘনাদ সাহা, ডঃ রমেশ চন্দ্র মজুমদার, ডঃ সুনীতি কুমার চ্যাটার্জি এবং ডঃ যদুনাথ সরকারের মতো বিশিষ্টরা। ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় সর্বদা ভারতের অখণ্ডতার পক্ষে ছিলেন, তিনি কখনও তার বিভাজনের পক্ষে ছিলেন না।

এই দিনটিকে গতবছর থেকে প্রাধান্য দিয়ে "পশ্চিমবঙ্গ দিবস" হিসেবে পালন করা হচ্ছে। পশ্চিমবঙ্গ দিবস উপলক্ষে (West Bengal Day Wishes) লেটেস্টলি বাংলা নিয়ে এসেছে শুভেচ্ছাপত্র। পরিবার, পরিজন, বন্ধুবান্ধবদের এই শুভেচ্ছাপত্র পাঠিয়ে পশ্চিমবঙ্গের এই গৌরবান্বিত দিনটিকে উদযাপন করুন।

কথায় আছে বাঙালির বারো মাসে তেরো পার্বণ। এত উৎসবের মাঝে পশ্চিমবঙ্গ দিবস কোনওদিনই জনপ্রিয়তা পায়নি। রাজ্যের কিছু মানুষই এইদিনটি পালন করে থাকেন।