Subhash Chandra Bose Jayanti 2021: নেতাজী সুভাষ চন্দ্র বোসের ১২৫-তম জন্মবার্ষিকী আজ, বাংলায় শুভেচ্ছা পাঠান আত্মীয়-স্বজনকে
নেতাজি সুভাষচন্দ্র বোসের জন্মজয়ন্তী। Photo Source: File Photo

আজ নেতাজী সুভাষ চন্দ্র বোসের ১২৫-তম শুভ জন্মবার্ষিকী। বছরজুড়ে পালিত হবে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী (Subhas Chandra Bose 125th Birth Anniversary)। অনুষ্ঠানের তদারকির জন্য উচ্চ পর্যায়ের কমিটি গঠন করে কেন্দ্র। এই কমিটির নেতৃত্বে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই। স্বাধীনতা আন্দোলনের এক অন্যতম নাম নেতাজী সুভাষ চন্দ্র বোস । ওড়িশার কটক শহরে ১৮৯৭ সালের ২৩ শে জন্মগ্রহন করেন তিনি। ছোট থেকেই তাঁর জীবন, আদর্শে দেশপ্রেমের ভাব ফুটে ওঠে। বাঙালি আর ইংরেজি-সংস্কৃতির চিরাচরিত দ্বন্দ্ব সুভাষকে একটু একটু করে আঘাত করত। তাঁর ধারণায় সারাজীবন তার মধ্যে বদ্ধমূল ছিলেন। বিশ্বের যে প্রান্তেই গিয়েছেন, নিজেকে ভারতীয় কিংবা বাঙালি হিসেবে পরিচয় দিতে এতটুকু দ্বিধা ছিলো না তাঁর। এই দিনটিকে স্বাগত জানিয়ে 'লেটেস্টলি বাংলা' (LatestLY Bangla) আপনাদের জন্য সাজিয়ে এনেছে শুভেচ্ছা-পত্র (Wish Card)।

নেতাজী সুভাষ চন্দ্র বোসের ১২৫-তম জন্মবার্ষিকীতে তাঁর উক্তিগুলি আপনার পরিবার, বন্ধুবান্ধব এবং আত্মীয়স্বজনদের মধ্যে পাঠিয়ে দিন এই বাংলা Wishes, Facebook Greetings, WhatsApp Status, এবং SMS এর মাধ্যমে।

"আত্মবলিদানের আকাঙ্কা আজই আমাদের মধ্যে জাগিয়ে তুলতে হবে,  যা ভারতকে বাঁচিয়ে রাখবে"

"বাস্তব বড্ড কঠিন জীবনকে সততার পথে এগিয়ে নিয়ে যেতে হবে সত্যকে গ্রহণ করার সাহস রাখতে হবে"

"স্বাধীনতা কেউ দেয় না, ছিনিয়ে নিতে হয়!"

"সত্যান্বেষণ না করা পর্যন্ত আমরা চুপ করে বসে থাকব না বা থাকা উচিত নয়"

"জীবনে সংগ্রাম আর ঝুঁকি না থাকলে জীবনে বেঁচে থাকাটাই ফিকে হয়ে যায়"

আজও বাঙালির বিশ্বাস একদিন নেতাজী ফিরবেন। আজ যদি তিনি বেঁচেও থাকেন তাঁর বয়স হত ১২৫। স্বাধীনতা আন্দোলনের এক অন্যতম নাম নেতাজী সুভাষ চন্দ্র বোস (Netaji Subhas Chandra Bose)। ওড়িশার কটক শহরে ১৮৯৭ সালের ২৩ শে জানুয়ারি জন্মগ্রহণ করেন তিনি। ছোট থেকেই তাঁর জীবন, আদর্শে দেশপ্রেমের ভাব ফুটে ওঠে। সাহেবি সংস্কৃতি তিনি কোনওদিন মেনে নিতে পারেননি। আর সেই থেকে তাঁর মধ্যে স্বাধীনতার জেদ চাপে।