Subhash Chandra Bose Jayanti 2021: আজ নেতাজি সুভাষ চন্দ্র বোসের ১২৫-তম জন্মবার্ষিকী; আপনার প্রিয়জনদের উদ্বুদ্ধ করতে শেয়ার করুন দেশনায়কের চিরস্মরণীয় উক্তিগুলি
নেতাজি সুভাষ চন্দ্র বোসের ১২৫-তম জন্মবার্ষিকী

Subhash Chandra Bose Quotes in Bengali: আজ নেতাজি সুভাষ চন্দ্র বোসের ১২৫-তম জন্মবার্ষিকী (Subhash Chandra Bose Jayanti 2021)। গোটা ভারতবর্ষজুড়ে দেশনায়ক নেতাজির অবদান চিরস্মরণীয়। ওড়িশার কটক শহরে ১৮৯৭ সালের ২৩ শে জন্মগ্রহণ করেন তিনি। ছোট থেকেই তাঁর জীবন, আদর্শে দেশপ্রেমের ভাব ফুটে ওঠে। বাঙালি আর ইংরেজি-সংস্কৃতির চিরাচরিত দ্বন্দ্ব সুভাষকে একটু একটু করে আঘাত করত। তাঁর ধারণায় সারাজীবন তার মধ্যে বদ্ধমূল ছিলেন। বিশ্বের যে প্রান্তেই গিয়েছেন, নিজেকে ভারতীয় কিংবা বাঙালি হিসেবে পরিচয় দিতে এতটুকু দ্বিধা ছিল না তাঁর। স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রবাদপ্রতিম নেতা।

ব্রিটিশ শাসন থেকে ভারতের পূর্ণ ও শীঘ্র স্বাধীনতার দাবি জানাতে থাকেন। ব্রিটিশ কর্তৃপক্ষ তাঁকে এগারো বার কারারুদ্ধ করেছিল। তাঁর বিখ্যাত উক্তি "তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেবো।" দিল্লিতে গেলে পাওয়া যাবে স্বাধীনতা। ভারতবাসীকে উদ্বুদ্ধ করতে তিনি স্লোগান তুলেছিলেন "দিল্লি চলো"। জাপানিদের সহযোগিতায় তিনি আজাদ হিন্দ ফৌজ পুনর্গঠন, পরে তার নেতৃত্ব দান। আর সেখান থেকেই তিনি সুভাষ থেকে হয় উঠলেন 'নেতাজি'। জাপানের আর্থিক, রাজনৈতিক, কূটনৈতিক ও সামরিক সহায়তায় তিনি নির্বাসিত আজাদ হিন্দ সরকার প্রতিষ্ঠা করেন এবং আজাদ হিন্দ ফৌজের নেতৃত্বদান করে ব্রিটিশ মিত্রবাহিনীর বিরুদ্ধে ইম্ফল ও বর্তমান মায়ানমারে যুদ্ধ পরিচালনা করেন। পরবর্তীকালে রবীন্দ্রনাথ ঠাকুর সুভাষচন্দ্রকে 'দেশনায়ক' আখ্যা দিয়ে তাসের দেশ নৃত্যনাট্যটি তাঁকে উৎসর্গ করেন। কারওর মতে তিনি ফৈজাবাদের 'ভগবান জি' বা 'গুমনামী বাবা'। কারওর মতে, তিনি প্রয়াত। কিন্তু বাঙালির আবেগের কাছে, নেতাজি আজও জীবিত। তিনি আবার ফিরবেন।

আজ নেতাজি সুভাষ চন্দ্র বোসের ১২৫-তম জন্মবার্ষিকী (Subhash Chandra Bose Jayanti 2021); আপনার প্রিয়জনদের উদ্বুদ্ধ করতে শেয়ার করুন দেশনায়কের চিরস্মরণীয় উক্তিগুলি-

 

আজও বাঙালির বিশ্বাস একদিন নেতাজি ফিরবেন। যদি তিনি বেঁচেও থাকেন আজ তাঁর বয়স হত ১২৫। স্বাধীনতা আন্দোলনের এক অন্যতম নাম নেতাজি সুভাষ চন্দ্র বোস (Netaji Subhas Chandra Bose)।