Republic Day 2021 Wishes in Bengali: ভারতের ৭২-তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে শেয়ার করে নিন এই শুভেচ্ছাপত্রগুলি
প্রজাতন্ত্র দিবস (File Photo)

আগামিকাল ভারতের ৭২-তম প্রজাতন্ত্র দিবস (72nd Republic Day)। দেশের সংবিধান (Constitution) প্রবর্তনের স্মৃতিতে প্রতি বছর প্রজাতন্ত্র দিবস (Republic Day) হিসেবে উদযাপন করা হয় ২৬ জানুয়ারি। ভারতে সাধারণতন্ত্র দিবস বা প্রজাতন্ত্র দিবস পালিত হয়ে আসছে ১৯৫০ সালের ২৬ জানুয়ারি থেকে। যে দিন থেকে এই দেশে প্রজাতন্ত্র দিবস পালিত হচ্ছে, ঠিক সেই দিন থেকে ২৬ জানুয়ারিকে জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করা হয়। স্বাধীনতা লাভের প্রক্রিয়াটি সম্পূর্ণ হয় যুক্তরাজ্যের সংসদে ভারতীয় স্বাধীনতা আইন পাশ হওয়ার মাধ্যমে। এর ফলে ব্রিটিশ ভারত ভেঙে গিয়ে কমনওয়েলথ অফ নেশনসের অন্তর্গত অধিরাজ্য হিসেবে দু'টি স্বাধীন রাষ্ট্র ভারত ও পাকিস্তানের জন্ম হয়। বহু বিতর্ক ও কিছু সংশোধনের পর ২৪ শে জানুয়ারি ১৯৫০ এ গণপরিষদের ৩০৮ জন সদস্য চূড়ান্ত সংবিধানের হাতে লেখা দু'টি নথিতে (একটি ইংরেজি ও অপরটি হিন্দি) স্বাক্ষর করেন। এর দু'দিন পর সারা দেশব্যাপী এই সংবিধান কার্যকর হয়।

লেটেস্টলি বাংলা (Latestly Bangla) ৭২-তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে নিয়ে এসেছে দেশভক্তিমূলক শুভেচ্ছাপত্র। এই স্টিকারগুলি পাঠিয়ে দিন আপনার পরিচিতদেরকে।

১৯২৯-এর বর্ষশেষে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর নেতৃত্বে 'পূর্ণ স্বরাজ' আনার শপথ ঘোষণার পর ১৯৩০ সাল থেকে ২৬ জানুয়ারিকেই স্বাধীনতা দিবস ঘোষণা করা হয়েছিল। তবে ঔপনিবেশিক শাসনের শিকল ভেঙে ভারত যেদিন বাস্তবেই স্বাধীনতার মুখ দেখল- সেইদিন ঘটনাচক্রে ছিল ১৫ অগাস্ট। যার ফলে পালটে গিয়েছিল ২৬ জানুয়ারির গুরুত্বও। সাধারণতন্ত্র দিবস বা প্রজাতন্ত্র দিবস উদ্‌যাপনের প্রধান কর্মসূচী (Schedule) পালিত হয় ভারতের রাষ্ট্রপতির (President) সামনে, জাতীয় রাজধানী নয়াদিল্লিতে (New Delhi)। এই দিন রাজপথে আড়ম্বরপূর্ণ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয় যা ভারত রাষ্ট্রের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়।