Navratri 2022: নবরাত্রির চতুর্থ দিনে পূজিতা হন দেবী কুষ্মাণ্ডা, এই বিশ্বব্রহ্মাণ্ডের যাবতীয় শক্তির উত্‍সকে প্রণাম জানালেন প্রধানমন্ত্রী(দেখুন ভিডিও)

চলছে নবরাত্রি। দুর্গাপুজোর সময় নয় রাত ধরে দুর্গার নয় রূপের পুজো করা হয়। আজ চতুর্থ দিনে পুজো করা হয় দুর্গার অন্যতম রূপ কুষ্মাণ্ডার। উষ্মার অর্থ তাপ। দুর্বিষহ ত্রিতাপ হল কুষ্মা, যিনি এই ত্রিতাপ নিজের উদরে বা অন্ডে ধারণ করেন।

কথিত আছে, দেবী তাঁর এই রূপে মহাবিশ্বের সৃষ্টি করেছিলেন। তাই তিনি এই মহাবিশ্বের স্রষ্টা হিসেবে পূজিতা হন। সংস্কৃতে কু শব্দের অর্থ ছোট, উষ্মা শব্দের অর্থ শক্তি এবং অণ্ড শব্দের অর্থ উদর। সূর্যের মধ্যস্থলে দেবী কুষ্মাণ্ডার বাস বলে কথিত আছে। সূর্যের প্রচণ্ড শক্তি গোটা বিশ্বসংসারে ছড়িয়ে দেন দেবী কুষ্মাণ্ডা। যাবতীয় রোগভোগ ও দুঃখ যন্ত্রণা সারিয়ে তোলার ক্ষমতা রয়েছে কুষ্মাণ্ডার।সূর্যের মতোই প্রচণ্ড তেজ দেবী কুষ্মাণ্ডার। তিনি সিংহবাহিনী, অর্থাত্‍ সিংহের পিঠে আরোহণ করেন। দুর্গারই একটি রূপ হলেও এই দেবীর আটটি হাত রয়েছে। এই আট হাতে রয়েছে কমণ্ডলু, ধনুর্বাণ, পদ্মফুল, অমৃত কলস, জপমালা, গদা, চক্র এবং বরাভয়। হিন্দু শাস্ত্র অনুযায়ী, পৃথিবীর, সূর্য, তারা এবং নক্ষত্রমণ্ডলীর সৃষ্টি করেছেন দেবী কুষ্মাণ্ডা। তারপর তিনি নিজেই সূর্যের গহ্বরে প্রবেশ করেন। কুষ্মাণ্ডা এই বিশ্বব্রহ্মাণ্ডের যাবতীয় শক্তির উত্‍স বলে বিশ্বাস করা হয়।

প্রতিদিনের মত নবরাত্রি উদযাপনের চতুর্থ দিনে প্রধানমন্ত্রী দেশবাসীকে জানিয়েছেন শুভেচ্ছা।