National Doctors’ Day 2020 Wishes: চিকিৎসকদের সম্মান ও শ্রদ্ধা জানাতে শেয়ার করুন ডক্টরস ডে'র এই শুভেচ্ছাপত্রগুলি Messages, WhatsApp, Facebook Messenger-র মাধ্যমে
হ্যাপি ডক্টরস ডে (File Photo)

National Doctors’ Day 2020 Wishes in Bengali:  সারা দেশ করোনার সঙ্গে লড়ছে। রোগের ঝুঁকি নিয়েই নিরন্তর চিকিৎসা করে চলেছেন চিকিৎসকরা ও ফ্রন্টলাইন কর্মীরা। প্রচলিত একটি কথা আছে, ডাক্তার মানেই ভগবান। তাই তাঁর প্রাপ্য সম্মানও অনেকখানি। চিকিৎসকদের সম্মান জানাতে ১ জুলাই দেশজুড়ে পালিত হয় চিকিৎসক দিবস অথবা ডক্টরস ডে (Doctors' Day)। কিংবদন্তী চিকিৎসক ও পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রী ডাঃ বিধানচন্দ্র রায়ের (Dr. Bidhan Chandra Roy) জন্ম এবং মৃত্যুদিনটিতে পালিত হয় জাতীয় চিকিৎসক দিবস। তাঁর জন্ম ও মৃত্যু দিন ১ জুলাই। ১৯৯১ সালে তাঁর জন্ম এবং মৃত্যুদিন ১ জুলাইতে প্রথম চিকিৎসক দিবস হিসাবে স্বীকৃতি দেওয়া হয় সরকারের তরফে।

দেশে চিকিৎসক দিবস অন্যতম ছুটির দিন হিসেবেও গণ্য হয়। পাশাপাশি দিনটিকে রেড কার্নেশন ফুলের দ্বারাও চিহ্নিত করা হয়। কারণ এই ফুলের লাল রঙটি প্রেম, চ্যারিটি, আত্মত্যাগ, সাহসেরও প্রতীক। যা এই পেশায় থাকা সমস্ত ব্যক্তির সঙ্গে ওতোপ্রতভাবে জড়িত। লেটেস্টলি বাংলা (LatestLY Bangla) এই দিনটি উদযাপন করার জন্য নিয়ে এসেছে স্টিকার। চিকিৎসকদের সম্মান জানাতে শেয়ার করুন এই স্টিকারগুলি।

জীবনের ঝুঁকি নিয়ে যে চিকিৎসকরা দিনরাত রোগীর সেবা করছেন তাদের সকলকে ডক্টরস ডে'র শুভেচ্ছা (File Photo)
কোভিড-র সঙ্গে লড়াই করা ডাক্তারদের জন্য ডক্টরস ডে'র শুভেচ্ছা (File Photo)
আপনারাই আমাদের দেশের প্রকৃত নায়ক/ হ্যাপি ডক্টরস ডে
ডক্টরস ডে'র শুভেচ্ছা (File Photo)
হ্যাপি ডক্টরস ডে ২০২০
(File Photo)

বলা বাহুল্য, একজন চিকিৎসকের পেশা কেবলমাত্র অর্থ উপার্জনের তাগিদেই নয়। তাঁর ওপর নির্ভরশীল হাজার হাজার মানুষের প্রাণ। কাজেই এ এক দায়বদ্ধতাও বটে। বর্তমানে আমূল পরিবর্তন হয়েছে চিকিৎসা বিজ্ঞানের। অত্যাধুনিক পদ্ধতির চিকিৎসায় উপকৃত প্রত্যেকেই। আর এর পিছনে অবদান যাঁদের সেই চিকিৎসকদের শ্রদ্ধা জানাতেই মূলত পালিত হয় দিনটি।