International Women's Day 2020: আন্তর্জাতিক নারী দিবস ২০২০ উপলক্ষে মহিলাদের আরও অগ্রসর হওয়ার বার্তা গুগল ডুডলে
আন্তর্জাতিক নারী দিবস ২০২০-র গুগল ডুডল (Picture Credits: Google)

International Women's Day 2020 Google Doodle: আজ আন্তর্জাতিক নারী দিবস (International Women's Day)। শুধুমাত্র প্রসব যন্ত্রনা সহ্য করেন বলেই নারীরা মহান, এমন ধারণা অনেকদিন আগে থেকেই ভাঙা শুরু হয়েছে। কালের পর কাল, যুগের পর যুগ বাড়ির বাইরে বেরিয়ে অনেক কিছুই করতে দেওয়া হয়নি মহিলাদের। তাই প্রমাণ করার সুযোগ পেতেও অনেক দেরি হয়ে যায়। নারীরা আজ যা করেছেন কোনোটাই তাদের না পারার মত ছিল না।যেটা কঠিন ছিল সমাজ থেকে বেরিয়ে লড়াই করে নিজের জায়গা তৈরি করে নেওয়া।

নারীরা যে অসীম ক্ষমতার ক্ষমতাশালী তার ব্যাখ্যা আমরা পুরান থেকে বর্তমানের বিজ্ঞানেও পাই। তাই আজও ধরিত্রীর রক্ষাকর্তা হিসেবে মা দুর্গার নাম নেওয়া হয়। আমাদের পৃথিবীও স্বয়ং এক নারী। নারীরা তো এগিয়ে চলেছেন কিন্তু এই সমাজ আজও নারীসুরক্ষার যথার্থ ব্যবস্থা নিয়ে উঠতে পারেনি। এর মধ্যে আজও লড়াই করে চলেছেন আজকের নারীরা। সেই সকল নারীদের আন্তর্জাতিক নারী দিবসের শুভেচ্ছা (Wishes) যারা সমস্ত বাধা পেরিয়ে নিজের পায়ে দাঁড়ানোর একটা জায়গা করে নিয়েছেন, কিংবা করে চলেছেন। তারই এক জলজ্যান্ত প্রমাণ আজকের গুগল ডুডল। আরও পড়ুন, লেটেস্টলি বাংলার তরফ থেকে নারী দিবসের অনেক শুভেচ্ছা, প্রিয়জনকে পাঠিয়ে দিন এই বাংলা Wishes

আজকের গুগল ডুডলে মহিলাদের অগ্রগতি পরিষ্কারভাবে ফুটে উঠেছে। জাত, ধর্ম, বর্ণ, ভেদাভেদ ব্যতিরেকে তাএগিয়ে চলেছেন নিজের পথে। কাঁটা হিসেবে দাঁড়িয়েছে সমাজ, পুরুষশাসিত সমাজে। এর মধ্যেই তাদের লড়াই জারি। ডাক্তার, ইঞ্জিনিয়র, উকিল থেকে মহিলারা এখন মহাকাশে। ইসরোর অন্দরমহল থেকে মন্দিরের পূজারী, বাস চালক থেকে প্লেন চালক, সমাজের ট্যাবু ভাঙছেন মহিলারা। আর এই মহিলাদের আরও এগিয়ে নিয়ে যেতে মহিলাদের উদ্দেশে গানে গানে এক অসাধারণ গুগুল ডুডল (Google Doodle) বানালো আন্তর্জাতিক নারী দিবস ২০২০ (International Women's Day 2020) উপলক্ষে। অগ্রগতি হোক নারীদের, এই বার্তায়।