Eid Moon Sighting 2023: শুক্রবারেই কি দেখা যাবে ঈদের চাঁদ! ভারত, বাংলাদেশ কিংবা আরব দেশগুলিতে কবে পালন হবে খুশির ঈদ?
Eid Moon Sighting 2023\ Photo Credit: Pixabay

রমজান মাস জুড়ে রোজা রাখার পর সারা বিশ্বের মুসলিমরা অপেক্ষা করে রয়েছেন এক ফালি চাঁদের। সেই চাঁদ প্রথম দর্শন করেই ঈদ-অল ফিতর বা মিঠি ঈদ উদযাপন করা হয়। ইসলামিক ক্যালেন্ডারের দশম মাসের প্রথম দিনেই ঈদ পালন করা হয়, যার নাম শাওয়াল। যদিও ভারতে চাঁদ দেখার সঠিক সময় এখনও নিশ্চিত করে বলা হয়নি।

ঈদের চাঁদ কবে দেওয়া যাবে সেই  প্রতীক্ষায় ওপার বাংলার বাসিন্দারাও। ইতিমধ্যেই বাংলাদেশে শুরু হয়ে গিয়েছে ইদের ছুটি। এবার চাঁদ দেখার দিনক্ষণ প্রসঙ্গে বড় আপডেট দিল ওপার বাংলার আবহাওয়া অধিদফতর।বাংলাদেশের আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার ২১ এপ্রিল চাঁদ দেখা যেতে পারে। সেই হিসেবে বিচার করতে গেলে শনিবার পালিত হবে ঈদ-উল ফিতর । বাংলাদেশের আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরী জানান, ২১ এপ্রিল সন্ধ্যা ৬টা ২৫ থেকে ৭টার মধ্যে শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে (বাংলাদেশের সময় অনুসারে)। একইসঙ্গে তাঁর সংযোজন, পরের দিন অর্থাৎ ২২ এপ্রিল চন্দ্রতিথির তৃতীয়ায় চাঁদ অবস্থিত থাকবে। অর্থাৎ সংশ্লিষ্ট দিনটিতে ওপার বাংলায় যে কোনও জায়গা থেকে চাঁদকে অন্যান্য দিনের তুলনায় বড় দেখা যায়।

অন্যদিকে সংযুক্ত আরব আমিরশাহীর আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান কেন্দ্রের হিসেব অনুযায়ী, ২১ এপ্রিল অর্থাৎ শুক্রবার খুশির ইদ পালিত হওয়ার কথা ছিল। কিন্তু, তা পিছিয়ে শনিবার হতে চলেছে বলে সংস্থার তরফে টুইটে জানানো হয়েছে।ইসলামিক দিনপঞ্জি হিসেবে রমজান মাস ২৯ বা ৩০ দিন স্থায়ী হয়। চাঁদ দেখার উপর নির্ভর করে এই আরবি মাস। দুবাইয়ের আন্তর্জাতিক জ্যোর্তিবিজ্ঞান কেন্দ্রের দাবি, বৃহস্পতিবার চাঁদ দেখার সম্ভাবনা কম। সেই কারণেই ইদের দিন পিছতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার বৈঠকে বসবে সংযুক্ত আরব আমিরশাহীর চাঁদ দেখা কমিটি। সেদিনই ঈদের দিন চূড়ান্ত হবে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ওই দিন চাঁদ দেখা গেলে ঈদ পালিত হবে শুক্রবার। তবে বৃহস্পতিবারের বদলে শুক্রবার চাঁদ দেখা গেলে, শনিবার খুশির ঈদে মাতবেন মধ্য-প্রাচ্যের আপামর জনগন।প্রসঙ্গত, এবার সৌদি আরবের সঙ্গে একই দিনে ভারতে ঈদ পালিত হওয়ার কথা রয়েছে। প্রতি বছর দিল্লির জামা মসজিদের তরফে জানানো হয় ঈদের দিন। এবারও তার ব্যক্তিক্রম হবে না বলে জানা গিয়েছে।