Durga Puja 2020: চটদলদি এই খাবারগুলি বানিয়ে ছুটুন মণ্ডপে; দীর্ঘক্ষণ ভরা থাকবে পেট
ফাইল ছবি

দোরগোড়ায় টোকা মারছে পুজো। ড্রেস-জুয়েলারির লেটেস্ট ট্রেন্ড ছেঁকে বানানো হয়ে গিয়েছে পুজোর ফ্যাশন-লিস্ট। কোন দিন কোনটা পরে কোন প্যান্ডেলে যাওয়া হবে, তৈরি হয়ে গিয়েছে সেই গাইডলাইনও। কিন্তু কী খেয়ে প্যান্ডেল হপিংয়ে বেরোবেন ভেবেছেন কি? প্যান্ডেল হপিংয়ের (pandal Hopping) নেশায় বাড়িতে খাবার বানানোর কথা মাথায় থাকে না অনেকেরই। ফলে, বাইরের খাবার খেয়ে পেটের দফারফা হয়ে যায়। এই যাবতীয় জটিলতার সমাধান দিচ্ছি আমরা। লেটেস্টলি বাংলার (Latest Bangla) তরফ থেকে রইল পঞ্চমী থেকে দশমী- এই ৬ দিনের জন্য কয়েকটি খাবারের রেসিপি (Recipe)। পড়ুন, আর কম সময়ে এই সমস্ত খাবার বানিয়ে ছুটুন মণ্ডপে।

অমৃত পোলাও (Amrita Pulao) : চাল ধুয়ে নুন-হলুদ সহযোগে ভাত বানিয়ে নিন। অন্য পাত্রে জিরে গুঁড়ো, শুকনো লঙ্কা এবং নারকে কোরা ভালমতো মিশিয়ে রাখুন। তার সঙ্গে ঘি ও আম মিশিয়ে এই পুরো ব্যাপারটা মেশান তৈরি ভাতের সঙ্গে। অন্য পাত্রে ঘি গরম করে তাতে সর্ষে-কারিপাতা ও বাকি শুকনো লঙ্কা কুচি ফোড়ন দিন। সর্ষে চটর-পটর করতে শুরু করলে ওই পাত্র আঁচ থেকে নামিয়ে সমস্ত ফোড়ন আম-ভাতে মেশান। আরও পড়ুন-Durga Puja 2019: দুর্গা পুজোয় পাতে থাকুক শুধুই বাঙালি খাওয়ার, কিন্তু কোথায় সারবেন পেটপুজো?

রাজনন্দিনী পোলাও (Rajnandini Pulao): গোবিন্দভোগ চাল জলে ভিজিয়ে রাখুন। ফুলকপি ছোট ছোট টুকরোতে কেটে তেলে ভেজে তুলে রাখুন। কড়াইশুঁটি সেদ্ধ করে নিন। হাঁড়িতে জল ফুটিয়ে তার মধ্যে দিন গরম মশলা, নুন, ঘি, চিনি। পুরোটা মিনিট ১৫ ফোটান। এবার তার মধ্যে একে একে ঢালুন- ভেজানো চাল, কেশর, কাজু ও কিশমিশ। এরপর ফুলকপি ও কড়াইশুঁটি ভালভাবে মিশিয়ে নিন। হাঁড়ির ঢাকনা বন্ধ করে রান্না করুন। এবার আঁচে তাওয়া বসিয়ে তার ওপর বসান পোলাওয়ের হাঁড়ি। ভাপের তাপে রান্না করুন পোলাও রাজনন্দিনী।

পট (Green Hot Pot): আলাদা আলাদাভাবে চাল এবং ডালটা ধুয়ে ভিজিয়ে রাখুন। নুন জলে সয়াবিনটা সেদ্ধ করে জল ঝরিয়ে নিন। সয়াবিনটা ঠাণ্ডা হলে অর্ধেক কুচিয়ে নিন এবং অর্ধেক আস্ত রাখুন। একটা বাটিতে ডিম ফেটিয়ে নিয়ে তাতে নুন, লঙ্কা কুচি এবং সয়াবিন কুচি মেশান। কড়াইতে তেল গরম করে প্রথমে অমলেটটা তৈরি করে নিন। অমলেটটা জুলিয়ান করে কেটে আলাদা করে রাখুন। আবারও তেল গরম করে পেঁয়াজ কুচি, আর তেজপাতা দিন। গন্ধ বেরোতে শুরু করলে ওর মধ্যে ভেজানো ডাল আর চালটা দিয়ে মিনিট তিনেক নাড়াচাড়া করুন। একে একে নুন, হলুদ, কাশ্মীরি লাল লঙ্কা গুঁড়ো দিয়ে আরও মিনিট দুয়েক নাড়াচাড়া করুন। জল দিয়ে ঢাকনা চাপা দিন। চাল-ডালটা সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে জুলিয়ান করে রাখা অমলেট এবং সেদ্ধ আস্ত সয়াবিন সহ পরিবেশন করুন গ্রিন হট পট।

পনির ভাপে (Paneer Vape): পনির, সর্ষে বাটা, দই বা দুধ, চেরা কাঁচালঙ্কা, আদা বাটা, নুন, চিনি- এই সব উপকরণ একসঙ্গে মেখে নিন। এবার ফ্রাইং প্যানে তেল গরম করে ম্যারিনেটেড পনিরটা দিন। ঢাকনা চাপা দিন ২-৩ মিনিটের জন্য। এবারে নাড়াচাড়া করে পরিবেশন করুন। ইচ্ছে হলে ধনেপাতা কুচিও দিতে পারে। ব্যাস তৈরি আপনার পনির ভাপে।

চিকেন স্প্রিং রোল (Chicken Spring Roll): আঁচে ননস্টিক প্যান বসিয়ে তেল গরম করুন। আদাকুচি ও রসুন কুচি দিয়ে হালকা নেড়েচেড়ে নিন। পেঁয়াজ দিয়ে আবারও নাড়তে থাকুন। এবার ওতে ঢেলে দিন লাইট সয়া সস, টমেটো কেচাপ। কষুন মশলা। বাঁধাকপি-গাজর-বিনস-টমেটো কুচনো, শিটাকি মাশরুম কুচি, কুচনো কাঁচালঙ্কা, ক্যাপসিকাম, ধনেপাতা কুচি-এই সব সবজি ও চিকেন দিয়ে ৩-৪ মিনিট নেড়েচেড়ে রান্না করুন। এবার নুন-গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে ফের রান্না করুন। এবার পরোটার ভিতর পুরে পেপারে র‍্যাপ করে চালান করে দিন পেটে।

সুজির পপকর্ন (Suzi's Popcorn): প্রথমে সুজি ও টকদই একসঙ্গে মেখে আধঘণ্টা রেখে দিন। সুজি নরম হয়ে এলে মিশ্রণ মোলায়েম করার জন্য ওতে এক চামচ তেল দিন। এবার আরও একটু সুজি ওপর দিয়ে ছড়িয়ে নিয়ে পপকর্নের আকারে গড়ে ডুবো তেলে ভেজে নিলেই রেডি সুজির পপকর্ন।