Diwali 2022: ২০২২ সালে দীপাবলি পালন হবে কবে ? জেনে নিন দীপাবলিতে লক্ষ্মী পূজার মুহুর্ত ও বিশেষ ক্ষণ

বিশ্বজুড়ে হিন্দুদের সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসব হল দিওয়ালি বা দীপাবলী। এই দিনেই ভগবান রাম, মা সীতা ও লক্ষণকে সঙ্গে নিয়ে ১৪ বছরের বনবাস জাবন কাটিয়ে অযোধ্যায় ফিরে আসেন।পাঁচদিন ধরে দিওয়ালি পালিত হয় দেশজুড়ে, যা শুরু হয় ধনতেরাস উৎসব দিয়ে, তারপর নরক চতুর্দশী বা ভূত চতুর্দশী, দিওয়ালি, গোবর্ধন পুজো ও শেষ হয় ভাই ফোঁটায়। দিওয়ালি বা দীপাবলী একটি সংস্কৃত শব্দ। যার অর্থ প্রদীপ বা দীপের মালা।

দিওয়ালির প্রথম দিন ধনতেরাসের দিন লক্ষ্মী-কুবের পুজো করলে তাঁদের আশীর্বাদে জীবনে সম্পদ, জ্ঞান এবং সমৃদ্ধি আসবে।পঞ্চাঙ্গ মতে, কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে দীপাবলি উৎসব পালিত হয়। এইবার ২০২২ সালে, কার্তিক অমাবস্যার তারিখ, দীপাবলি ২৪ অক্টোবর, সোমবার উদযাপিত হবে।

২০২২ সালে দীপাবলি কখন

নিশিতা কাল - ২৪ অক্টোবর সোমবার ২৩:৩৯ মিনিট থেকে রাত ১২:৩১ মিনিট পর্যন্ত ,

সিংহ রাশি -১২ টা ৩৯ মিনিট থেকে ২:৫৬ মিনিট পর্যন্ত,

স্থির আরোহণ ছাড়া লক্ষ্মী পূজার মুহুর্ত

অমাবস্যার তারিখ শুরু হয় - ২৪ অক্টোবর ০৬:০৩ মিনিট

অমাবস্যার তারিখ শেষ হবে - ২৪ অক্টোবর ২০২২ ০২:৪৪ মিনিট পর্যন্ত

দীপাবলিতে লক্ষ্মী পূজার পদ্ধতি-

দীপাবলিতে একটি শুভ সময়ে লক্ষ্মীদেবীর পূজা করা হয়। শাস্ত্র অনুসারে, নির্দিষ্ট মুহুর্তে লক্ষ্মীদেবীর পূজা করা শুভ বলে মনে করা হয়। এই দিনে স্নানের পর পরিষ্কার কাপড় পরিধান করুন এবং পূর্ণ ভক্তি সহকারে প্রার্থনা করুন। পূজা শেষে লক্ষ্মীদেবীর আরতি ও মন্ত্র জপ করতে হবে। এই দিনে দান করার বিশেষ গুরুত্বও বলা হয়েছে।দীপাবলি উৎসব সুখ, সমৃদ্ধি এবং জাঁকজমকের প্রতীক। দীপাবলির উৎসবে লক্ষ্মীর বিশেষ পূজা করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে দীপাবলিতে লক্ষ্মীদেবীর আরাধনা করলে জীবনে যশ ও গৌরব বজায় থাকে এবং জীবনে অর্থের অভাব দূর হয়।

লক্ষ্মী পূজার মুহুর্ত :

সন্ধ্যা ৬:৫৪ থেকে রাত ৭:১৬ মিনিট পর্যন্ত  সময়কাল: ১ ঘন্টা ২১ মিনিট

প্রদোষ কাল :বিকাল ৫:৪৩ মিনিট থেকে ৮:১৬ মিনিট পর্যন্ত

বৃষ রাশির সময়কাল :সন্ধ্যা ৬:৫৪ মিনিট থেকে ১৮:৫০ মিনিট পর্যন্ত