Bhai Phonta 2020 Wishes: আজ ভাইফোঁটা উপলক্ষে শেয়ার করুন এই শুভেচ্ছাবার্তাগুলি
ভাইফোঁটা (File Photo)

Bhai Phonta 2020 Wishes in Bengali: কার্তিক মাসের শুক্লাদ্বিতীয়া তিথিতে (কালীপুজোর দুই দিন পরে) অনুষ্ঠিত হয় ভ্রাতৃদ্বিতীয়া বা ভাইফোঁটা। ভারতের এক একটি জায়গায় একেক নামে পরিচিত এই ভাইফোঁটা (Bhai Phonta 2020)। কোথাও ভাইবিজ বলা হয় আবার কোথাও পরিচিত ভাইদুজ (Bhai Dooj) নামেও। পশ্চিম ভারতে বলা হয় ভাইদুজ আবার, মহারাষ্ট্র, গোয়া ও কর্ণাটকে ভাইফোঁটাকে বলা হয় ভাইবিজ (Bhaibeej)। নেপালে ও পশ্চিমবঙ্গের দার্জিলিং পার্বত্য অঞ্চলে ভাইটিকাও বলা হয়।

পঞ্জিকা মতে ১৬ নভেম্বর (বাংলা ৩০ কার্তিক) মঙ্গলবার সকাল ৭টা ৬ থেকে বুধবার ১৭ নভেম্বর (বাংলা ১৪ কার্তিক) ভোর ৩টে ৫৬ মিনিট পর্যন্ত ভ্রাতৃদ্বিতীয়া পালন করা যাবে। বোন চন্দন কাঠ জল দিয়ে ঘষে ( কেউ কেউ দইও মিশ্রিত করেন চন্দন কাঠের সাথে), নিজের কনিষ্ঠা আঙ্গুল দিয়ে ভাইয়ের কপালে নিচের মন্ত্র পড়তে পড়তে তিনবার ফোঁটা দিয়ে দেয়।

ভাইফোঁটা (Bhai Phota 2020) উপলক্ষে লেটেস্টলি বাংলা নিয়ে এসেছে শুভেচ্ছাপত্র। আপনার ভাই, দাদা, দিদি, বোনকে ডিজিটালি পাঠান এই বাংলা শুভেচ্ছাবার্তাগুলি।

(File Photo)
(File Photo)
(File Photo)
(File Photo)

পুরাণে উল্লেখ আছে- কার্তিকেয় শুক্লা দ্বিতীয়া তিথিতে যমুনাদেবী তাঁর ভাই যমের মঙ্গল কামনায় গভীর ধ্যানমগ্ন হয়ে পুজা করেন। তাঁরই পুণ্যপ্রভাবে যমদেব অমরত্ব লাভ করেন। তার পর থেকেই ভাইদের দীর্ঘায়ু কামনার জন্য বোনেরাও ভাইয়ের কপালে ফোঁটা দেন। বোন চন্দন কাঠ জল দিয়ে ঘষে কেউ কেউ দই, কাজলও মিশ্রিত করেন চন্দন কাঠের সঙ্গে, নিজের কনিষ্ঠা আঙ্গুল দিয়ে ফোঁটা দেওয়ার সময়ে বোনেরা ছড়া পড়তে পড়তে তিনবার ফোঁটা দিয়ে দেয়। এই দিন ভাই বোনের মধ্যে উপহারের আদানপ্রদান হয়।