Seeds Side Effects: ভুল করেও এইসব ফলের বীজ খাবেন না, হতে পারে মারাত্মক বিপদ 
Seeds Side Effects

কলকাতা : পরিবর্তনশীল জীবনধারা এবং ভুল খাদ্যাভ্যাসের কারণে আজকাল মানুষ অনেক মারাত্মক রোগের শিকার হচ্ছে। তবে খাদ্যাভ্যাস পরিবর্তন করে আপনি স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এই জন্য, খাদ্যতালিকায় স্বাস্থ্যকর জিনিস অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়। ফলের বীজ এই স্বাস্থ্যকর জিনিসের অন্তর্ভুক্ত। কিন্তু কিছু ফলের বীজ (Seeds) স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

শরীরকে সুস্থ রাখতে ডায়েটে বেশি বেশি ফল ও শাকসবজি রাখার পরামর্শ দেওয়া হয়। এ ছাড়া শুকনো ফল ও বীজ খাওয়াও স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয়। বিশেষ করে কুমড়া, সূর্যমুখী, শণের বীজ, চিয়া বীজ ইত্যাদি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। কিন্তু জানেন কি, এমন কিছু ফল আছে, যার বীজ অনেক স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে। জেনে নেওয়া যাক এই ফলের বীজ সম্পর্কে।

নাশাপতি বীজ

নাশপাতির বীজ খাওয়া খুবই ক্ষতিকর হতে পারে। এই বীজে সায়ানাইড পাওয়া যায়, যা বিষের মতো। এটি খেলে পেট ব্যথা, বমি ও ডায়রিয়া শুরু হয়। অন্যদিকে, অতিরিক্ত মাত্রায় খেলে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে।

আপেল বীজ

আপেলের বীজ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী, কিন্তু এই বীজ খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। আপনি যদি অতিরিক্ত পরিমাণে আপেলের বীজ খান তবে আপনাকে অনেক স্বাস্থ্য সমস্যায় পড়তে হতে পারে।

টমেটো বীজ

টমেটোতে অনেক ছোট ছোট বীজ থাকে যেগুলো আমরা না ফেলেই পিউরি বা সালাদে ব্যবহার করি। কিন্তু আপনার যদি কিডনি স্টোন নিয়ে সমস্যা থাকে, তাহলে টমেটোর বীজ খাওয়া এড়িয়ে চলুন। টমেটোর বীজে অক্সালেট পাওয়া যায়, যা কিডনির জন্য ক্ষতিকর।

চেরি বীজ

চেরি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে ভিটামিন-সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য পাওয়া গেলেও চেরি বীজ স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এই বীজ খেলে হজমের সমস্যা হতে পারে।