Christmas 2021: কে এই সান্তা ক্লজ? কোথায় তাঁর জন্ম, জানুন ইতিহাস
Santa Claus (Photo Credit: Twitter)

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরই খ্রিস্টমাসে (Christmas) সাদা টুপি, সাদা দাঁড়িতে সেজে হাজির হবেন সান্তা ক্লজ। জিঙ্গল বেলসের সুরে ছোটদের জন্য ঝোলা কাধে নিয়ে হাজির হবেন সান্তা। যেখান থেকে একের পর এক উপহার বেরিয়ে আসবে ছোটদের জন্য। যুগ যুগ ধরে খ্রিস্টমাসে এভাবেই ছোটদের খুশি করতে হাজির হয়ে যান সান্তা। কিন্তু কে এই সান্তা ক্লজ (Santa Claus)? কী তাঁর ইতিহাস?

জানা যায়, খ্রিষ্টীয় ৩ শতকে সান্তা ক্লজের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়। ওই সময় সান্তা হিসেবে নয়, সেন্ট নিকোলাস নামে এক বৃদ্ধ প্রত্যেক বাড়িতে হাজির হয়ে শিশুদের উপহার দিতেন। তুরস্কে জন্ম এই সেন্ট নিকোলাস প্রচুর সম্পত্তির অধিকারী ছিলেন। অসহায় মানুষদের যেমন তিনি সাহায্য করতেন, তেমনি শিশুদের প্রিয় মানুষ হয়ে উঠেছিলেন। সান্তাকে নিয়ে কথিত রয়েছে এমন একটি গল্প। শুধু তাই নয়, এই সেন্ট নিকোলাস ৩ বোনকে বিক্রি হওয়া থেকে বাঁচিয়েছিলেন। অর্থের জন্য ওই ৩ বোনকে যখন তাঁর বাবা বিক্রি করতে যান, সেন্ট নিকোলাস গিয়ে তাঁদের উদ্ধার করা করেন। সেই থেকে এই সাদা দাঁড়িওয়ালা ব্যক্তি জনপ্রিয়তা লাভ করেন বলে জানা যায়। পরবর্তীকালে এই সেন্ট নিকোলাসই সান্তা ক্লজ হিসেবে পরিচিতি পান বলে জানা যায়।

আর একটি গল্প অনুযায়ী, নর্থ পোলে সান্তার বাড়ি। নর্থপোলে স্ত্রী ক্লজকে নিয়ে তাঁর বসবাস। ইউরোপের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রেও জনপ্রিয়তা লাভ করেন এই সান্তা।

আরও পড়ুন: Christmas 2021: খ্রিস্টমাস ক্যারোল বাজিয়ে তৈরি করুন উৎসবের 'পারফেক্ট ইমেজ', দেখুন

সান্তা ক্লজকে নিয়ে এমনই সব ভিন্ন ভিন্ন গল্প কথিত। ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের সান্তার জন্য খাবার সাজিয়ে অপেক্ষা করে থাকে। শুধু তাই নয়, সান্তা তাঁর উপহারের ঝুলি থেকে তাদের মনের মতো জিনিস দিয়ে যাবেন বলেও বিশ্বাস করে ছোট ছোট মুখগুলো।