Bhai Fota Special Recipe: ভাই চকোলেট ভালবাসে? তাহলে দেরী না করে ভাইফোঁটায় বানিয়ে ফেলুন চকোলেট কালাকাঁদ
Chocolate Kalakand Photo Credit: Twitter@treats

ভাইফোঁটাতে ভাই বা দাদাদের মিষ্টি খাওয়াবেন সেটাতো খুব স্বাভাবিক। তবে সেই মিষ্টি দোকান থেকে না কিনে বাড়িতে বানিয়েই যদি ভাই বা দাদাদের সারপ্রাইজ দেন, তাহলে ব্যাপারটা মন্দ নয়। আসুন শিখে নেওয়া যাক ভাইফোঁটা স্পেশাল চকোলেট কালাকাঁদ।

উপকরণ ঃ-

১ কাপ গরুর দুধ, ১০০ গ্রাম বাড়িতে বানানো ছানা, ১/২ টেবিল চামচ কফি পাউডার, ব্রিটানিয়া কোম্পানির চকোলেট কেক ডাস্ট, ৩ টে কাজু বাদাম ও ২টো আমন্ড কুঁচি অথবা পেস্তা কুঁচিও ব্যবহার করতে পারেন, ছোট ছোট চকোলেটের টুকরো, সাদা তেল/ঘি, চকলেটের স্প্রিংকেল ডেকরেশনের জন্য।

কী ভাবে করবেন?

গ্যাসের উপর কড়াই বসিয়ে দুধ দিয়ে দুধটিকে ফুটিয়ে পরিমাণে কমিয়ে নিয়ে আসবেন। এরপর ঘন হয়ে গেলে বাড়িতে বানানো ছানা দিয়ে ভালো করে মিশিয়ে নেবেন। এবার কফি পাউডার দিয়ে নেবেন। ব্রিটানিয়া কোম্পানির যে চকোলেট কেক হয় সেটাকে মিক্সার গ্রাইন্ডারে ডাস্ট করে নিয়ে কড়াইতে ঢেলে আবার সব ভালোভাবে মিশিয়ে নেবেন। এরপর কাজু বাদাম ও আমন্ড কুঁচি দিয়ে দেবেন। ছোট ছোট চকোলেটের টুকরো দিয়ে ভালো করে মিশিয়ে নেবেন। কড়াইটি থেকে যখন মিশ্রণটি ছেড়ে আসবে তখন বুঝবেন আপনার কালাকাঁদ তৈরি হয়ে এসেছে। আপনারা যদি মিষ্টি পছন্দ করেন তবে ২ টেবিল চামচ চিনি দিতে পারেন।

এরপর একটা চৌকো পাত্রের চারপাশে সাদা তেল বা ঘি লাগিয়ে নেবেন এবং মিশ্রণটি কড়াই থেকে নামিয়ে পাত্রের মধ্যে ঢেলে নেবেন।মিশ্রণসহ চৌকো পাত্রটি ফ্রিজে ৬ থেকে ৭ঘণ্টা রেখে দেবেন।ফ্রিজ থেকে বের করে চৌকো আকারে কেটে নিন এবং উপর থেকে চকোলেটের স্প্রিংকেল ছড়িয়ে ভাইফোঁটাতে ভাইদের ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন এই রেসিপি। শুধু বোনেরা নয় চাইলে ভাইরাও দিদিদের মুখে হাসি ফোঁটাতে পারেন, তাই সহজ পদ্ধতিতে চকোলেট কালাকাঁদ রেসিপিটি বানিয়ে নিন । নিজে হাতে দিদিদের মিষ্টি মুখ করিয়ে স্পেশাল করে তুলতে পারেন ভ্রাতৃদ্বিতীয়া।