Politicians That India Lost In 2020: প্রণব মুখার্জি থেকে আহমেদ পটেল! ২০২০-তে দেশ হারাল দক্ষ রাজনীতিবিদদের
Pranab Mukherjee, Ahmed Patel and Ram Vilas Paswan (Photo Credits: PTI)

২০২০ সালটা যেন শুধুই বিষাদের বার্তা বয়ে এনেছে। আমরা হারিয়েছি একের পর এক সেলেবদের, যারা বাংলার মুখ উজ্জ্বল করেছিল বিশ্বের দরবারে। প্রণব মুখার্জি থেকে আহমেদ পটেল। শাসক-বিরোধী দলের একাধিক নেতা কর্মীদের আমরা হারিয়েছি এই বছর। কেউ বয়সজনিত কারণে আবার কেউ কোভিড-১৯ পরবর্তী জটিলতায় প্রাণ হারিয়েছেন দীর্ঘ লড়াই শেষে। সেই তালিকা অনেক দীর্ঘ। বছরের শেষে আরও একবার স্মরণ করে নেওয়া যাক তাঁদেরকে। রাজনীতি হারিয়েছে তার মেরুদণ্ডকে। রাজনীতির ময়দানে ভেঙে পড়েছে শক্ত কিছু প্রাচীর। তবু নতুন বছরের আগমণে চলছে নতুন করে বেঁচে ওঠার লড়াই। ২০২০ সাল, ইতিহাসের পাতায় লেখা থাকবে এই বিভীষিকাময় বছর! একের পর এক নক্ষত্র হারিয়েছি আমরা এই বছরে। বছরের শেষলগ্নে এসে আরও একবার তাঁদের স্মরণ করে নেওয়া যাক।

প্রণব মুখার্জি

দিল্লির আর্মি রিসার্চ ও রেফারাল হাসপাতালে ৮৪ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন দক্ষ কংগ্রেস নেতা তথা দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। রাষ্ট্রপতি পদের দায়িত্ব সামলেছেন ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত। ফুসফুসের সংক্রমণের জেরে সেপটিক শকে মৃত্যু হয় ভারতরত্ন প্রাপ্ত প্রণব মুখার্জির।

তরুণ গগৈ

২৫ অগাস্ট আক্রান্ত হয়েছিলেন করোনাভাইরাসে, দীর্ঘদিনের লড়াই শেষে মৃত্যুর কাছে হার মানেন ৮৬ বছরের অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং কংগ্রেসের প্রবীণ নেতা তরুণ গগৈ। অসমে তিনবারের মুখ্য়মন্ত্রী ছিলেন গগৈ, ১৯৭৬ সালে ইন্দিরা জমানায় অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির যুগ্ম সম্পাদক পদে নির্বাচিত হন তিনি।

রামবিলাস পাসওয়ান

২০০০ সালে লোক জনশক্তি পার্টির প্রতিষ্ঠা করেন রাজ্যসভার সাংসদ রাম বিলাস পাসওয়ান। ২৩ আগস্ট থেকে দিল্লির ফর্টিস হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী, দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার পর ৮ অক্টোবর ৭৪ বছর বয়সে প্রয়াত হন তিনি। মূলত আট বারের লোকসভা সদস্য রামবিলাস পাসওয়ান মোদি সরকারের প্রবীণতম মন্ত্রীদের একজন ছিলেন।

আহমেদ পটেল

কোভিড পরবর্তী অসুস্থতার জেরে ২৫ নভেম্বর প্রয়াত হন প্রবীণ কংগ্রেস নেতা এবং রাজ্যসভার সাংসদ আহমেদ পটেল। সনিয়া গান্ধির অন্যতম পরামর্শদাতা ছিলেন আহমেদ পটেল, প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধির উপদেষ্টাও ছিলেন তিনি। সনিয়ার রাজনীতির কেরিয়ারে নেওয়া বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের অংশীদার ছিলেন আহমেদ পটেল।

অমর সিং

প্রাক্তন সমাজবাদী পার্টির নেতা এবং রাজ্যসভার বিধায়ক অমর সিং ১ অগাস্ট শেষ নিশ্বাস ত্যাগ করেন। ৬৪বছর বয়সে মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। দু'টি কিডনিই অকেজো হয়ে গিয়েছিল তাঁর।