Winter Session: শুরুতেই হইহট্টগোল, ১২টা পর্যন্ত মুলতুবি সংসদ
Parliament Building. (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ২৯ নভেম্বর: আজ সংসদে শীতকালীন অধিবেশনের (Winter Session) প্রথম দিন। আর শুরুতের স্লোগান, হই হট্টগল। তার যেরে এদিন দুপুর ১২টা পর্যন্ত পার্লামেন্ট মুলতুবি (Parliament adjourned) করা হলো। সংসদের দুই কক্ষেরই অধিবেশন মুলতুবি হয়ে যায়। সংসদে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর কৃষি আইন প্রত্যাহার বিল পেশ করবেন। সোমবারই লোকসভায় বিল প্রত্যাহারের পর তা রাজ্যসভায় পাঠিয়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে। প্রথম দিনের অধিবেশনে হাজির থাকার জন্য বিজেপি এবং প্রধান বিরোধী কংগ্রেস সাংসদদের প্রতি হুইপ জারি করেছিল। এই অধিবেশনেই আরও একাধিক বিল আনতে চলেছে কেন্দ্র।

অন্যদিকে, অধিবেশন শুরু হওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, সরকার সবরকম আলচনার জন্য এবং সব প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রাজি। তিনি আর্জি জানান সংসদে প্রশ্নত্তর এবং শান্তি দুই যেন বজায় থাকে। মোদী আরও জানান, এটি সংসদের একটি গুরুত্বপূর্ণ অধিবেশন। দেশের নাগরিকরা একটি ফলপ্রসূ অধিবেশন চায়। উজ্জ্বল ভবিষ্যতের জন্য তারা তাদের দায়িত্ব পালন করছে বলেও জানিয়েছেন তিনি। সংসদের সম্মান এবং শান্তি বজায় রখার জন্য আবেদন জানান মোদী। আরও পড়ুন: শীতকালীন অধিবেশনের শুরুতে রাহুল গান্ধীর সঙ্গে সংসদে সনিয়া গান্ধী

যদিও প্রধানমন্ত্রীর বক্তব্যকে খণ্ডন করেছে বিরোধীরা। তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন টুইট করে কটাক্ষ করেছেন মোদীকে।

প্রসঙ্গত, গুরুপরবের দিন জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন, প্রত্যাহার করা হবে তিনটি কৃষি আইন। কৃষকদের মন্তব্য ছিল, প্রধানমন্ত্রীর মুখের কথায় কিছু হবে না। সংসদে প্রত্যাহার না হওয়া পর্যন্ত তাঁরা পথেই থাকবেন। পাশাপাশি ন্যূনতম সহায়ক মূল্যের নিশ্চয়তা-সহ আরও একগুচ্ছ দাবি তুলে ধরেন সরকারের কাছে।