West Bengal WBCHSE 12th Result 2019: উচ্চমাধ্যমিকের ফলাফল ঘোষিত, পাশের হার ৮৬.২৯%, ফল জানুন wbresults.nic.in, wbchse.nic.in -র মাধ্যমে
উচ্চমাধ্যমিকের ফলাফল ঘোষিত। প্রতীকী চিত্র। (Photo Credits: Pixabay)

কলকাতা,২৭মে:  চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা ( Uchcha Madhyamik result 2019)-র ফলাফল প্রকাশিত হল। ৭৪দিনের মাথায় প্রকাশিত হল ফল। সকাল ১০টায় বিদ্যাসাগর ভবনে সাংবাদিক সম্মেলন করে ফল প্রকাশ করলেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস। এ বছরের উচ্চমাধ্যমিক (WBCHSE 12th result 2019)-এ  পাশের হার  ৮৬.২৯%। ছেলেদের পাশের হার ৮৭.৪৪, মেয়েদের পাশের হার ৮৫.৩%।  এবার HS-এ যুগ্মভাবে প্রথম হলেন- বিজ্ঞান বিভাগের শোভন মণ্ডল ও রাজর্ষী বর্মন (৪৯৮ নম্বর, ৯৯.৬০%)। সোমবার রাজ্য জুড়ে পর্ষদের ক্যাম্প অফিস থেকে পরীক্ষার্থীদের মার্কশিট এবং সার্টিফিকেট সংশ্লিষ্ট স্কুলগুলি সংগ্রহ করতে পারবে তারপর বেলা ১১টা থেকে বিভিন্ন ওয়েবসাইট, SMS এবং মোবাইল অ্যাপের মাধ্যমে পড়ুয়ারা ফলাফল জানতে পারবেন। মোট দশটি ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল জানা যাবে। এর মধ্যে রয়েছে www.wbresults.nic.in, wbchse.nic.in, www.wbresults.nic.in, www.exametc.com প্রভৃতি। চলতি বছর উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীর সংখ্যা ৭ লক্ষ ১৬ হাজার ২৮৩ জন। www.results.shiksha ওয়েবসাইট, ও অ্যাপের মাধ্যমেও পরীক্ষার ফল জানা যাবে। আজ রাত থেকেই অনলাইনে স্কুটিনির আবেদন করা যাবে।

শুধু ওয়েবসাইট বা অ্যাপ নয় এসএমএস (SMS)-এর মাধ্যমেও ফলাফল জানা যাবেো। SMS-এর মাধ্যমে ফল জানতে- WB12 ‌লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে ৫৪২৪২, ৫৬৭৬৭৫০, ৫৬২৬৩ নম্বরে পাঠাতে হবে। অবশ্য এর জন্য আগে থেকে রোল নম্বর এবং মোবাইল নম্বর www.exametc.com-এ নথিভুক্ত করে রাখলে ফল জানা যাবে। গত ১৩ মার্চ উচ্চ মাধ্যমিক শেষ হয়েছিল। আজই পড়ুয়াদের মধ্যে মার্কশিট এবং সার্টিফিকেট বিলির নির্দেশ দিয়েছে সংসদ। গত ২১ মে প্রকাশিত হয়েছিল মাধ্যমিক (WBBSE 10th Madhyamik Result 2019)-এর ফলাফল। মাধ্যমিকে পাশের হার ছিল ৮৬.০৭%।

কীভাবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল জানতে পারবেন

উচ্চমাধ্যমিক (West Bengal 12th Uchcha Madhyamik result 2019)-এর ফলাফল জানা যাবে দশটি ওয়েবসাইট বা ওয়েব পোর্টালের মাধ্যমে। তাদের মধ্যে আছে- wbresults.nic.in, wbchse.nic.in। এছাড়াও বেশ কিছু ওয়েব পোর্টাল যেমন- examresults.net। SMS-এর মাধ্যমে ফল জানতে- WB12 ‌লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে ৫৪২৪২, ৫৬৭৬৭৫০, ৫৬২৬৩ নম্বরে পাঠাতে হবে। অবশ্য এর জন্য আগে থেকে রোল নম্বর এবং মোবাইল নম্বর www.exametc.com-এ নথিভুক্ত করে রাখলে ফল জানা যাবে।

কীভাবে উচ্চমাধ্যমিকের ফল চেক করতে পারবেন?

প্রথম এই ওয়েবসাইটগুলিতে যান; wbresults.nic.in, wbchse.nic.in।

তারপর HS Result 2019 লিঙ্কটি অ্যাক্টিভেট করুন

আপনার ক্লাস 12-এর অ্যাডমিট কার্ডে থাকা রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বরটি দিন। তারপর সাবমিট বটনটি ক্লিক করুন।

দেখবেন এরপর উচ্চমাধ্যমিকের রেজাল্ট আপনার কম্পিউটার বা মোবাইল স্ক্রিনে ভেসে উঠেছে।

নথিটি ডাউনলোড করুন এবং প্রিন্ট আউট নিয়ে রাখুন। কিংলা আগামী দিনের রেফারেন্সের জন্য স্ক্রিনশট নিয়ে রাখুন।