Bengal Trekker Died Near Kedarnath: উত্তরাখণ্ডে ট্রেকিংয়ে গিয়ে মৃত বাঙালি পর্বতারোহী, উদ্ধার ১
ছবিটি প্রতীকী (Photo Credits: Facebook)

দেরাদুন: উত্তরাখণ্ডে ট্রেকিংয়ে মৃত্যু হল এক বাঙালি পর্বতারোহীর (West Bengal trekker)। পশ্চিমবঙ্গের নদিয়া জেলার সগুনার বাসিন্দা ৩৪ বছরের ওই যুবকের নাম অলোক বিশ্বাস। বিক্রম মজুমদার নামে আরও এক পর্বতারোহীকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছেন উত্তরাখণ্ডের বিপর্যয় মোকাবিলা বাহিনীর (State disaster response force) সদস্যরা।

উত্তরাখণ্ড বিপর্যয় মোকাবিলা দপ্তর (SDRF) সূত্রে জানা গিয়েছে, গত সোমবার কেদারনাথ-রানসি (Kedarnath-Ransi) রুটে ট্রেক করতে গিয়ে শারিরীক অবস্থার (bad health) অবনতি হওয়ার কারণে আটকে পড়েছিলেন পশ্চিমবঙ্গের ১০ জন পর্বতারোহী। পরে ৮ জন নিরাপদ স্থানে ফিরতে সক্ষম হলেও আটকে ছিলেন ২ জন। এই খবর পেয়ে প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর একটি দল তাঁদের সন্ধানে তল্লাশি করতে শুরু করে। প্রতিকূল আবহাওয়ার মধ্যে দীর্ঘক্ষণ তল্লাশি চালানোর পর কেদারনাথ (Kedarnath) থেকে ৬ কিলোমিটার দূরে মহাপন্থ (Mahapanth) অঞ্চলের বরফঘেরা পাহাড়ে (snow-clad mountains) সন্ধান পাওয়া যায় ওই দুই পর্বতারোহীর। অতি উচ্চতাজনিত কারণে তাঁদের শরীর খারাপ (high-altitude sickness) হয়ে পরেছিল বলে মনে করা হচ্ছে।

এপ্রসঙ্গে উত্তরাখণ্ড বিপর্যয় মোকাবিলা বাহিনীর মিডিয়া ইনচার্জ ললিতা নেগি (Lalita Negi) সংবাদমাধ্যমকে বলেন, "আমাদের দলের সদস্যরা যখন ওই পর্বতারোহীদের খুঁজে পান তখন দেখা যায় তাঁদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। আর অন্যজনের শারিরীক অবস্থা খুবই খারাপ। সঙ্গে সঙ্গে তাঁকে উদ্ধার করে কেদারনাথে থাকা হাসপাতালে ভর্তি করা হয়। মৃত যুবকের নাম অলোক বিশ্বাস। তিনি পশ্চিমবঙ্গের নদিয়া জেলার কল্যাণী ব্লকের সগুনা এলাকার বাসিন্দা। আর উদ্ধার হওয়া বিক্রম মজুমদারের বাড়ি ২৪ পরগনা জেলায় বলে জানা গেছে।"