Union Budget 2023: ২০২৩ এর বাজেটে  তথ্য প্রযুক্তি ক্ষেত্রের কোন গুরুত্বপূর্ণ বিষয়গুলি আলোচিত হল ?
Union-Budget-2023-24

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারের শেষ পূর্ণ বাজেট পেশ করেছেন। বাজেট বক্তৃতার শুরুতেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী স্পষ্ট করে দেন, 'অমৃতকাল'-এর এটাই হচ্ছে প্রথম বাজেট। কী এই 'অমৃতকাল'? বাজেট ভাষণে নির্মলা সীতারামণ উল্লেখ করেন, ভারতের অর্থনীতি এখন একটি টার্নিং পয়েন্টের দিকে যাচ্ছে। এই 'অমৃতকাল' টার্নিং পয়েন্টে দাঁড়িয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেটে ৭টি অগ্রাধিকারের কথা ঘোষণা করেন। এককথায় যা নির্মলার বাজেট 'সপ্তর্ষি'!

কী কী? চলুন দেখে নেওয়া যাক-

১) একযোগে উন্নয়ন (Inclusive development)

২) উন্নয়নের শেষ সীমায় পৌঁছানো (Reaching the last mile)

৩) পরিকাঠামো ও লগ্নি (Infrastructure and investment)

৪) ক্ষমতাকে চেনা (Unleashing potential)

৫) গ্রিন গ্রোথ (Green growth)

৬) যুব শক্তি (Youth Power)

৭) ফিনানশিয়াল সেকটর (Financial Sector)

তার বক্তৃতায় তিনি বলেন যে সরকারের ‘অমৃত কালের দৃষ্টিভঙ্গির মধ্যে রয়েছে একটি প্রযুক্তি-চালিত এবং জ্ঞান-ভিত্তিক অর্থনৈতিক শক্তিশালী পাবলিক ফাইন্যান্স যা ভারতকে একটি শক্তিশালী আর্থিক খাতের ওপর দাঁড়াতে সাহায্য করবে।

এরপরই অর্থ মন্ত্রী প্যান কার্ড নিয়ে বড় ঘোষণা করেন। তিনি ঘোষণা করেন ভবিষ্যতে ব্যবসা প্রতিষ্ঠানের জন্য আবশ্যক হতে চলেছে স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN), এরপর থেকে প্যান কার্ড  নির্দিষ্ট সরকারি সংস্থাগুলির সমস্ত ডিজিটাল সিস্টেমের জন্য সাধারণ শনাক্তকারী হিসাবে ব্যবহার করা হবে৷ যা ব্যবসা করার ক্ষেত্রে আর সহজ হবে।

ডিজিটাল পেমেন্ট

২০২২ সাল থেকে ভারতে ডিজিটাল পেমেন্ট ব্যাপক গ্রহণযোগ্যতা পেয়েছে। ২০২২ সালে ডিজিটাল লেনদেনে৭৬ শতাংশ থেকে বেড়ে ৯১ শতাংশ হয়েছে। জানা গেছে এই  ডিজিটাল পেমেন্টের বাড়বাড়ন্ত  ২০২৩-২৪ সালেও অব্যাহত থাকবে।

আর্থিক প্রযুক্তিগত সেবা (Fintech Services)

ভারতে ফিনটেক পরিষেবাগুলি অনেক সহজ হয়ে উঠেছে আধার, প্রধানমন্ত্রী জন ধন যোজনা, ভিডিও কেওয়াইসি, ইন্ডিয়া স্ট্যাক এবং ইউপিআই (Aadhaar, PM Jan Dhan Yojana, Video KYC, India Stack and UPI) সহ  ডিজিটাল প্ল্যাটফর্ম গুলোর জন্য।  ফিনটেক উদ্ভাবনী পরিষেবাগুলি সক্ষম করতে, ব্যক্তিদের জন্য ডিজিটাল আকারে উপলব্ধ নথিগুলির সুযোগ প্রসারিত করা হবে।