Elections 2023: রাত পোহালেই ছত্তিশগড়, মিজোরামে ভোট দিয়ে শুরু পাঁচ রাজ্যের অগ্নিপরীক্ষার নির্বাচন
Tripura Exit Poll (Photo Credit: Latestly)

আগামী বছর লোকসভা নির্বাচনের আগে দেশে শেষ বড় নির্বাচনের শুরুটা কাল থেকে শুরু হতে চলেছে। দেশের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন অনেকটাই ঠিক করে দেবে আগামী বছর দেশে কারা ক্ষমতায় আসতে চলেছে। তাই এই পাঁচ রাজ্যের নির্বাচনকে লোকসভার লড়াইয়ের সেমিফাইনাল বলা যায়। লোকসভা ভোটের ঠিক আগে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, তেলাঙ্গানা ও মিজোরামে হতে চলছে বিধানসভা নির্বাচন।

সবার আগে ভোটপর্ব শুরু ছত্তিশগড় ও মিজোরামে। রাত পোহালেই ছত্তিশগড় ও উত্তর পূর্ব ভারতের রাজ্য মিজোরামে বিধানসভা নির্বাচন। মঙ্গলবার, ৭ নভেম্বর ছত্তিশগড়ে প্রথম দফায় ২০টি আসনে ও মিজোরামে এক দফায় ৪০টি আসনে ভোটগ্রহণ হবে । এরপর ১৭ নভেম্বর মধ্যপ্রদেশে এক দফায় আসনে ও ছত্তিশগড়ে ৫০টি আসনে হবে দ্বিতীয় তথা শেষ দফার নির্বাচন। তারপর একে একে রাজস্থান (২৩ নভেম্বর), ও তেলাঙ্গনা (৩০ নভেম্বর)- হবে এক দফায় নির্বাচন। সবার শেষে এই পাঁচ রাজ্যের ভোটগণনা হবে ৩ ডিসেম্বর।

বিজেপির লক্ষ্য হল মধ্যপ্রদেশে গড় বাঁচিয়ে কংগ্রেসের দখলে থাকা রাজস্থান ও ছত্তিশগড়ে ক্ষমতায় ফেরা। সঙ্গে তেলাঙ্গানায় সম্মানজনক ফল করা। অন্যদিকে, কংগ্রেস চাইছে রাজস্থান, ছত্তিশগড়ে সিংহাসন ধরে রেখে বিজেপির দখলে থাকা মধ্যপ্রদেশে ক্ষমতায় ফেরা। কংগ্রেসের এবার বিশেষ আশা দক্ষিণের রাজ্য তেলাঙ্গানাকে নিয়ে। ক মাস আগেও তেলাঙ্গানায় কংগ্রেসের হাল একেবারে খারাপ ছিল। কিন্তু আচমকা সেখানে চমকপ্রদ কিছু করে কেসিআর-এর রাজ্যে ক্ষমতা দখলের কাছাকাছি চলে গিয়েছে কংগ্রেস। তেলাঙ্গানায় কংগ্রেস ক্ষমতায় এলে লোকসভা নির্বাচনে বিজেপির কাছে বড় চ্য়ালেঞ্জ হয়ে যাবে।

বিভিন্ন জনমত সমীক্ষার ফল বলছে মধ্যপ্রদেশে শিবরাজ সিং চৌহানের বিজেপির হার হবে। তেমনই রাজস্থানে অশোক গেহলেটের নেতৃত্বে নামা কংগ্রেস ক্ষমতা হারাবে। তবে ভূপেশ বাঘেলের ছত্তিশগড়ে কংগ্রেস অনায়াসে ক্ষমতা ধরে রাখবে। তেলাঙ্গানায় কংগ্রেসের প্রথমবার ক্ষমতায় আসার সম্ভাবনা বেশ খানিকটা বেড়েছে। মিজোরামে কংগ্রেস ফাইট দিলেও সরকার ধরে রাখতে পারে মিজো ন্যাশানাল ফ্রন্ট। মিজোরামে কংগ্রেস ৪০টি, বিজেপি ২৩টি ও আপ ৪টি আসনে লড়ছে। মূল লড়াই মিজো ন্যাশানাল ফ্রন্ট ও কংগ্রেসের মধ্যে।