Karnataka: মানসিক প্রতিবন্ধী ভিক্ষুকের মৃত্যুতে শোকের ছায়া, শেষযাত্রায় সামিল কয়েক হাজার
Basava a.k.a Huchcha Basya (Photo: IANS)

বালারি, ১৭ নভেম্বর: মানসিক প্রতিবন্ধী ভিক্ষুকের (Mentally Challenged Beggar) মৃত্যুতে শোকের ছায়া নেমে এল কর্নাটকের (Karnataka) বালারি জেলার হাদাগালি (Hadagali) শহরে। শনিবার পথ দুর্ঘটনায় মৃত্যু হয় বাসাভা ওরফে হুচ্চা বাস্যা নামে বছর পঁয়তাল্লিশের ওই ভিক্ষুকের। তাঁকে শেষ বিদায় জানাতে পথে নামে কয়েক হাজার মানুষ। আর শেষযাত্রার ভিডিয়ো ও ছবি ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়।

হাদাগালি শহরের বাসিন্দারা হুচ্চাকে খুবই ভালবাসতো। তাঁরা বিশ্বাস করতেন যে হুচ্চাকে ভিক্ষা দিলে পরিবর্তে সৌভাগ্য আসবে। শনিবার পথ দুর্ঘটনায় মারা যান হুচ্চা। রবিবার তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়। ব্যান্ড বাজিয়ে মিছিল করে শেষকৃত্যের জন্য নিয়ে যাওয়া হয় মরদেহ। হাজার হাজার মানুষ মিছিলে অংশ নিয়েছিলেন। কয়েকজন শহরে ব্যানারও লাগায়।

অনেকেই ওই ভিক্ষুকের সঙ্গে বিশেষ বন্ধনের কথা সোশাল মিডিয়ায় শেয়ার করেন। হুচ্চা সবাইকে আপ্পাজি (বাবা) বলে সম্বোধন করতেন। ভিক্ষা হিসাবে মাত্র ১ টাকা নিতেন। কেউ বেশি দিলে তা ফেরৎ দিয়ে দিতেন। জোর করেও তাঁকে বেশি টাকা দেওয়া যেত না। এখানেই শেষ নয়, হুচ্চাকে চিনতেন কর্নাটকের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী প্রয়াত এমপি প্রকাশ এবং প্রাক্তন মন্ত্রী পরমেশ্বর নায়েক। সমস্ত রাজনীতিবিদদের সঙ্গে বিনা দ্বিধায় ও সরলতার সঙ্গে সাথে কথা বলতেন হুচ্চা।