The Kashmir Files: 'উদ্দেশ্যপ্রণোদিতভাবে তৈরি হয়েছে দ্য কাশ্মীর ফাইলস', অভিযোগ ফারুক আবদুল্লার
Farooq Abdullah On Kashmir Files (Photo Credit: Twitter)

 দিল্লি, ২২ মার্চ: 'দ্য কাশ্মীর ফাইলস' (The Kashmir Files) নিয়ে মুখ খুললেন জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা। ফারুক বলেন, পরিচালক বিবেক অগ্নিহোত্রীর ছবি দ্য কাশ্মীর ফাইলস উদ্দেশ্যোপ্রণোদিত ছবি। কাশ্মীরি পণ্ডিতদের সঙ্গে যা হয়, তারজন্য সে রাজ্যের প্রতিটি মানুষের হৃদয়ে রক্তক্ষরণ হয়েছে। কশ্মীরি পণ্ডিতদের সঙ্গে যা হয়েছে, তার বিরুদ্ধে সেই সময়ের স্থানীয় সরকারের তরফে কোনও পদক্ষেপ করা হয়নি বলে যে অভিযোগ করা হয়েছে, তা অসত্য। ওই দাবি ভিত্তিহীন বলেও পালটা দাবি করেন ফারুক আবদুল্লা(Farooq Abdullah)।

কাশ্মীরের (Kashmir) প্রাক্তন মুখ্যমন্ত্রীর কথায়, যদি কেউ কাশ্মীরি পণ্ডিতদের উপর কী হয়েছিল, তা জানতে চান, তাহলে কথা বলুন মানুষের সঙ্গে। যাঁরা সত্যিটা প্রকাশ করতে পারবেন। এমন দাবি করেন ফারুক। এ বিষয়ে তিনি তাঁর তৎকালীন সচিব মুসার রাজা, তৎকালীন কেন্দ্রীয় মন্ত্রী আরিফ মহম্মদ খানের সঙ্গে কথা বলার পরামর্শ দেন। সবকিছু মিলিয়ে কাশ্মীর ফাইলস নিয়ে ক্ষোভ উগরে দেন ফারুক আবদুল্লা।

আরও পড়ুন: Russia-Ukraine War: মাতৃভূমি রক্ষার লড়াই, রাশিয়াকে রুখতে ইউক্রেনীয় সেনায় দলে দলে যোগ দিচ্ছেন সাধারণ মানুষ

শুধু তাই নয়, নয়ের দশকে কাশ্মীরি পণ্ডিতদের সঙ্গে যে ঘটনা ঘটে, তারজন্য যদি তাঁকে দোষী সাব্যস্ত করা হয় তাহলে তাঁকে ফাঁসিতে ঝোলানো হোক। এমন মন্তব্যও করতে শোনা যায় ফারুককে। তিনি বলেন, কাশ্মীরি পণ্ডিতদের ঘরবাড়ি ছাড়ার ঘটনায় তিনি দোষী সাব্যস্ত হলে, তদেশের যে কোনও প্রান্তে নিয়ে গিয়ে তাঁকে ফাঁসিতে ঝোলানো হোক বলে দাবি করেন ফারুক আবদুল্লা।

এ বিষয়ে যদি আদালত বা সত্যনিষ্ঠ বিচারপতির তত্ত্বাবধানে কোনও কমিটটি গঠন করা হয়, তাহলে প্রকৃত সত্যি সামনে আসবে বলে মন্তব্য করেন ফারুক। দোষী প্রমাণিত হলে তিনি মাথা পেতে শাস্তি গ্রহণ করবেন। কিন্তু য়াঁরা ওই ঘটনায় দায়ি নন, তাঁদের  দোষে আরোপিত করা একেবারেই অনুচিত বলে মন্তব্য করেন জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী।