SC stays Rapido Bike Taxi Operations In Delhi: হাইকোর্টের রায়কে স্থগিতাদেশ দিয়ে দিল্লিতে উবের, ব়্যাপিডো বাইক পরিষেবা চালানোর অনুমতি সুপ্রিম কোর্টের
Photo Credit: Wikipedia

দিল্লি হাইকোর্টের আদেশে স্থগিতাদেশ দিয়ে দিল্লিতে উবের, ব়্যাপিডোর বাইক পরিষেবা চালানোর অনুমতি দিল সুপ্রিম কোর্ট। ব়্য়াপিডো, উবের বাইক পরিষেবায় নিষেধাজ্ঞা নিয়ে দিল্লি হাইকোর্টের বিজ্ঞপ্তির ওপর স্থগিতাদেশ দিল দেশের শীর্ষ আদালত। বানিজ্যিক লাইসেন্স ছাড়া কিছুতেই কোনও অ্যাপভিত্তিক বাইক পরিষেবা চালানো যাবে না। দিল্লি সরকার এই আবেদন নিয়ে হাইকোর্টে গেলে তা মঞ্জুর হয়। তবে দেশের শীর্ষ আদালত সাফ জানিয়ে দিল, উবের, ব়্যাপিডোর বাইক পরিষেবা নিয়ে দিল্লি সরকার কোনওরকম শাস্তিমূলক ব্য়বস্থা নিতে পারবে না। যতক্ষণ না সরকার এই নিয়ে কোনও গাইডলাইন প্রকাশ করছে ততক্ষণ দেশের রাজধানীর রাস্তায় অ্যাপভিত্তিক বাইক পরিষেবায় কোনও বাধা থাকছে না। চলতি বছর ফেব্রুয়ারিতে দিল্লি সরকার জানায় রাজধানীর রাস্তায় চালানো যাবে না কোনওরকম অ্যাপভিত্তিক বাইক পরিষেবা।

দিল্লি সরকারের যুক্তি ছিল, মোটর ভেহিকেল আইনে বানিজ্যিক লাইসেন্স ছাড়া এমন পরিষেবা চালানো যায় না। উবের, ব়্যাপিডো বাইক পরিষেবা বন্ধ না কারলে তাদের ওপর আইনভাঙার দায়ের ১ লক্ষ টাকা চালান কাটা হবে। ক দিন আগে মহারাষ্ট্রে ব়্য়াপিডো বাইক ট্যাক্সি পরিষেবার লাইসেন্স দিতে অস্বীকার করে। বোম্বে হাইকোর্টেও ব়্যাপিডোর আবেদন খারিজ হয়।

দিল্লির ৩৫ হাজার বাইক ট্য়াক্সি চালকদের জন্য এই রায় দারুণ খুশির খবর বলে উবেরের হয়ে লড়া আইনজীবী নীরজ কিষাণ। ২০১৯ থেকে দেশের নানা রাজ্যে উবের বাইক পরিষেবা সাধারণ মানুষের উপকার করছে বলে তিনি দাবি করেন। সরকার নতুন নীতি না আনা পর্যন্ত অ্যাপভিত্তিক বাইক পরিষেবা নিষেধাজ্ঞা আনা অনুচিত বলে তিনি জানান।