Arvind Kejriwal: কেজরিওয়ালের মুখ্যমন্ত্রী পদ থেকে অপসারণ চেয়ে দায়ের হওয়া মামলা 'ভিত্তিহীন', হাইকোর্টের পর সুপ্রিম কোর্টেও খারিজ মামলা
Delhi CM Arvind Kejriwal (Photo Credits: ANI)

নয়া দিল্লি, ১৩ মেঃ হাইকোর্টের পর এবার সুপ্রিম কোর্টেও (Supreme Court) খারিজ হল মুখ্যমন্ত্রী পদ থেকে অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) অপসারণ চেয়ে দায়ের হওয়া মামলা। সোমবার দেশের শীর্ষ আদালতে ইডির হাতে গ্রেফতার এবং জেলবন্দি কেজরিওয়ালের মুখ্যমন্ত্রী পদ থেকে অপসারণের দাবি জানিয়ে দায়ের হওয়া মামলার শুনানি ছিল। বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্তের বেঞ্চে হয়েছে মামলার শুনানি। মামলার আবেদন খারিজ করে সুপ্রিম কোর্ট জানিয়েছে, মুখ্যমন্ত্রী পদ থেকে অপসারণের দাবি জানিয়ে দায়ের হওয়া মামলার কোন আইনি ভিত্তি নেই।

আরও পড়ুনঃ বিনামূল্যে বিদ্যুৎ, শিক্ষা, উন্নত স্বাস্থ্য, লোকসভা জয়ের লক্ষ্যে কেজরিওয়ালের ১০ প্রতিশ্রুতি

এই মুহূর্তে অন্তর্বর্তী জামিনে জেলের বাইরে রয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। আগামী ২৫ মে দিল্লিতে ভোট। রাজধানীর সাত আসনে ইন্ডিয়া জোটের (I.N.D.I.A Alliance) সঙ্গে আসন সমঝোতা করে লড়ছে আম আদমি পার্টির সরকার (AAP)। ভোট প্রচারে যাতে জেলবন্দি মুখ্যমন্ত্রী অংশ নিতে পারেন তার জন্যে আদালতে আবেদন জানানো হয়েছিল। একাধিক শুনানির পর ১০ মে আপ আহ্বায়কের অন্তর্বর্তী জামিন মঞ্জুর করে সুপ্রিম কোর্ট। ১ জুন পর্যন্ত তাঁকে শর্তসাপেক্ষ জামিন দেওয়া হয়েছে। অর্থাৎ ২ জুন মুখ্যমন্ত্রীকে আত্মসমর্থন করতে হবে।

আবগারি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ ইডির হাতে গ্রেফতার হয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী (Arvind Kejriwal)। দেশের ইতিহাসে এই প্রথম কোন পদস্ত মুখ্যমন্ত্রী গ্রেফতার হয়েছেন। তবে জেলে গেলেও নিজের পদ ছাড়েননি কেজরি। জেল থেকেই মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করে যাচ্ছেন আপ সুপ্রিমো। জেলবন্দি মুখ্যমন্ত্রীর অপসারণের দাবি জানিয়ে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। সেই মামলা খারিজ হতে সুপ্রিম কোর্টে একটি মামলা করা হয়। সোমবার এই মামলা 'ভিত্তিহীন' বলে উল্লেখ করে তা খারিজ করে দিয়েছে বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্তের বেঞ্চে।