Solar Eclipse 2019: আজ পূর্ণগ্রাস সূর্য গ্রহণ, কোথা থেকে কতক্ষণ দেখা যাবে জেনে নিন
সূর্য গ্রহণ(Photo Credits: Pixabay)

কলকাতা, ২ জুলাই, ২০১৯: আজ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (Solar Eclipse) হওয়ার কথা।‌ ২ জুলাই তাই বিশেষ তাৎপর্যপূর্ণ। পূর্ণগ্রাস সূর্যগ্রহণের(Surya Grahan)  পর রয়েছে আরও একটি গ্রহণ। সূর্য এবং চন্দ্রগ্রহণের এই পালা ঘিরে গোটা জুলাই মাসে জ্যোতিষ মতেও একাধিক গ্রহের অবস্থান বদল হতে পারে। তার প্রভাব পড়া শুরু হবে রাশিফল অনুযায়ী বলে মনে করছেন জ্যোতিষীরা।

জানা গিয়েছে, এই বছরে এটাই শেষ সূর্যগ্রহণ। যা স্থায়ী থাকবে চার মিনিট ৩৩ সেকেন্ড পর্যন্ত। ২০১৭ সালের আগস্ট মাসে যে সূর্যগ্রহণ হয়েছিল তার স্থায়ীত্ব ছিল দু’‌মিনিট ৪০ সেকেন্ড। সেক্ষেত্রে এই সূর্যগ্রহণ বেশি সময় ধরে স্থায়ী হবে। এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ ৬ হাজার মাইল পথ অতিক্রম করবে। এটা সম্পূর্ণরূপে দেখা যাবে প্রশান্ত মহাসাগরীয় এবং দক্ষিণ আমেরিকার অঞ্চলে। বাকি জায়গায় তা আংশিকভাবে দেখা যাবে। কারণ এটা ওই পথ ধরেই যাবে।আরও পড়ুন, “৬ মাসেই কাশ্মীরে নির্বাচন, সেই দিনটা দূরে নয় যেদিন সুফি ও পণ্ডিতরা একসঙ্গেই ঘুরবেন”

ভারতীয় সময় রাত ১০টা ২৫ মিনিটে তা ঘটবে বলে খবর। আর আংশিকভাবে দেখা যাবে ১২টা ৫৫ মিনিটে। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ তখনই ঘটে যখন সূর্য, চন্দ্র এবং পৃথিবী একই কক্ষপথে সমান্তরালভাবে চলে আসে।