Sleep Internship: ৯ ঘণ্টা ঘুমিয়ে লাখ টাকা উপার্জন করুন!
ছবিটি প্রতীকী (Photo: Pexels )

বেঙ্গালুরু, ২৯ নভেম্বর: ঘুমোতে কে না ভালোবাসে। তবে ঘুমিয়ে যদি আপনি রোজগার করতে পারেন তাহলে তো কথা নেই। একেবারে ঝাঁপিয়ে পড়বেন। হ্যাঁ, কোনও আজগুবি কথা নয়। ভারতের ওয়েকফিট (Wakefit Innovations Pvt. Ltd) নামে বেঙ্গালুরুর একটি স্টার্টআপ (startup) সংস্থা এই অভিনব ইন্টার্নশিপ শুরু করতে চলেছে। এই ‘স্লিপ ইন্টার্নশিপে’(Sleep internship) প্রত্যেককে ১০০ দিন ৯ ঘণ্টা করে ঘুমোতে হবে। আর সেই জন্য আপনি পেয়ে যেতে পারেন ১ লাখ টাকা। মানুষের ঘুমের ধরণ জানতেই এই ইন্টার্নশিপের উদ্যোগ নিয়েছে কম্পানিটি।

কীভাবে আবেদন করা যাবে এই ইন্টার্নশিপে? খুব সহজ, আপনাকে শুধু প্রমাণ করতে হবে আপনি আপনার ঘুমের প্রতি কতটা ডেডিকেটেড। এই প্রসঙ্গে ওয়েকফিট সংস্থার ডিরেক্টর এবং সহ প্রতিষ্ঠাতা চৈতন্য রামালিঙ্গগৌড়া (Chaitanya Ramalingegowda) বলেন, "স্লিপ ইন্টার্নশিপ ভালো ঘুম ফিরিয়ে আনার প্রয়াস। ঘুম আমাদের কর্মজীবন ভারসাম্য বজায় রাখার এক অবিচ্ছেদ্য অঙ্গ। আর সেই কারণেই এই পদক্ষেপ। আমরা এমন লোকজনদের খুঁজছি যারা ভারতের সব থেকে ঘুমকাতুরে। যাদের জীবনে ঘুমটাই সব। এই ঘুমের জন্য তাঁরা সব কিছু করতে পারে। আমাদের জীবনে ঘুমটা ভীষণ প্রয়োজন আমরা সেটাই বোঝাতে চাইছি।" আরও পড়ুন: Andhra Pradesh Shocker: ক্লাসে দুষ্টুমি করার শাস্তি, বেঞ্চের সঙ্গে ২ পড়ুয়াকে বেঁধে রাখলেন প্রধান শিক্ষক

নিজের বাড়িতেই আপনি ঘুমোতে পারবেন। এই ইন্টার্নশিপ চলাকালীন এই সংস্থা ইন্টার্নদের ঘুমের প্যাটার্নের উপর নজর রাখবে। আর ঘুমোতে হবে ওই সংস্থার দেওয়া ম্যাট্রেসেই। আর এই ইন্টার্নশিপ চলাকালীন কোনওভাবেই ল্যাপটপ ব্যবহার করা যাবে না। কম্পানির পাঠানো গদিতে ১০০ দিন এবং ৭ রাতের জন্য ৯ ঘন্টা করে ঘুমোতে হবে। কম্পানির ওয়েবসাইটে কাজের বিবরণে বলা হয়েছে, "কেবল ঘুমাও। যতক্ষণ আপনি পারবেন। যত গভীর পারবেন। আপনি কেবল বিশ্রাম করুন। বাকিটা আমাদের কাছে ছেড়ে দিন।" নির্বাচিত ইন্টার্ন সঠিকভাবে কাজ শেষ করার জন্য ১০০ দিন শেষে ১ লাখ টাকা পাবেন।

ঘুম ইন্টার্নশিপের জন্য আপনার কী দক্ষতা প্রয়োজন? সংস্থার ওয়েবসাইট অনুসারে, ইন্টার্নশিপের জন্য আপনার কেবলমাত্র দক্ষতা হল ঘুমের জন্য প্রতি ভালোবাসা। ঘুমিয়ে যাওয়ার সহজাত ক্ষমতা। আর আপনাকে পরতে হবে পজামা। এই শর্ত মানলে আপনিও এই ইন্টার্নশিপে সামিল হতে পারেন। এই ৯ ঘণ্টা ঘুমের বদলে ১০০ দিন শেষে এই সংস্থা আপনাকে ১ লক্ষ টাকা। তবে দেরি কেন? অ্যাপ্লাই করবেন নাকি?