Indian Nationals Kidnapped In Libya Released: মুক্তি পেলেন লিবিয়ায় অপহৃত হওয়া ৭ ভারতীয় নাগরিক
মুক্তি পেলেন লিবিয়ায় অপহৃত হওয়া ৭ ভারতীয় নাগরিক (Photo: ANI)

তিউনিস, ১২ অক্টোবর: লিবিয়ায় (Libya) অপহৃত হওয়া ৭ ভারতীয় নাগরিককে মুক্তি দেওয়া হয়েছে। আজ এই খবর জানিয়েছেন তিউনিসিয়ায় (Tunisia) নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত পুনেত রায় কুন্দল (Puneet Roy Kundal)। তিনি জানিয়েছেন ৭ জন অন্ধ্রপ্রদেশ, বিহার, গুজরাত এবং উত্তরপ্রদেশের বাসিন্দা। ১৪ সেপ্টেম্বর লিবিয়ার আশওয়ারভিফ থেকে তাঁদের অপহরণ করা হয়েছিল।

লিবিয়ায় ভারতের দূতাবাস নেই এবং তিউনিসিয়ায় ভারতীয় মিশন লিবিয়ায় ভারতীয়দের বিষয়টি দেখভাল করে। বৃহস্পতিবার, বিদেশ মন্ত্রকর তরফে নিশ্চিত করা হয়েছিছে যে ৭ ভারতীয় নাগরিককে গত মাসে লিবিয়ায় অপহরণ করা হয়েছিল এবং তাঁদের মুক্ত করার জন্য চেষ্টা চালানা হচ্ছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছিলেন যে অপহৃত শ্রমিকরা নিরাপদে রয়েছেন এবং তিউনিসিয়ায় ভারতীয় মিশন তাঁদের মুক্তির বিষয়ে লিবিয়ার সরকারের সঙ্গে যোগাযোগ করেছে। অনুরাগ শ্রীবাস্তব আরও বলেছিলেন যে অপহরণকারীদের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল এবং ভারতীয় নাগরিকরা যে সুরক্ষিত এবং সুস্থ রয়েছেন,তার প্রমাণ হিসেবে ছবি দেখানো হয়েছিল।আরও পড়ুন: Coronavirus Cases in India: করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭০ লক্ষ পার, একদিনে ৭৪ হাজার ৩৮৩ জন পজিটিভ

নিরাপত্তার কথা মাথায় রেখে ২০১৫ সালের সেপ্টেম্বরে একটি নির্দেশিকা জারি করে বিদেশ মন্ত্রক। তাতে ভারতীয় নাগরিকদের লিবিয়া ভ্রমণ এড়াতে বলা হয়েছিল। পরবর্তীতে, ২০১৬ সালের মে মাসে সরকার নিরাপত্তা পরিস্থিতি বিবেচনা করে উদ্দেশ্য নির্বিশেষে সম্পূর্ণ ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিল। এই ভ্রমণ নিষেধাজ্ঞা এখনও কার্যকর রয়েছে।