Nagaland Firing: ভুলের জেরেই নাগাল্যান্ডের ঘটনা, সংসদে বললেন অমিত শাহ
Amit Shah (Photo Credit: Twitter/ANI)

দিল্লি, ৬ ডিসেম্বর: নাগাল্যান্ডে সেনার গুলিতে গ্রামবাসীদের মৃত্যুর ঘটনায় বিবৃতি দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এমিত শাহ (Amit Shah)। সংসদের অধিবেশন শুরু হলে আজ নাগাল্যান্ড নিয়ে মুখ খোলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। অমিত শাহ বলেন, নাগাল্যান্ডের ঘটনায় উপদ্রুত এলাকায় আরও বেশি সেনা মোতায়েন করা হয়েছে অবাঞ্ছিত ঘটনা এড়াতে।  শনিবার রাতে নাগাল্যান্ডের (Nagaland)  ঘটনা অনভিপ্রেত। ওই ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বলেও আজ লোকসভায় জানান অমিত শাহ। পাশাপাশি ভুল বোঝাবুঝির কারণেই শনিবার রাতে সেনা বাহিনী গুলি চালায় বলে লোকসভায় (Lok Sabha) মন্তব্য করেন অমিত শাহ। যে ঘটনা নাগাল্যান্ডে হয়েছে, তার পূর্ণাঙ্গ তদন্ত হবে বলেও আশ্বাস দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

অমিত শাহ বলেন, শনিবার রাতের ওই ঘটনার পর বাহিনীর ক্যাম্প ঘিরে ধরেন উন্মত্ত জনতা। সেনা বাহিনীর দুটি গাড়িও জ্বালিয়ে দেওয়া হয়েছে বলে লোকসভায় জানান তিনি। বাহিনীর উপর হামলার ঘটনাও ঘটে বলে স্বরাষ্ট্রমন্ত্রী জানান আজ লোকসভায়। যার জেরে এক সেনা জওয়ানের মৃত্যু হয়।

এসবের পাশাপাশি অমিত শাহ আরও জানান, শনিবার রাতে সেনার গুলিতে ৬ জনের মৃত্যু হয়। বাকি ২ জনকে গুরুতর আহত অবস্থায় জওয়ানরাই হাসপাতালে নিয়ে যান। ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের খাতিয়ে এসআইটি গঠন করে তদন্ত চালানো হবে বলেও আশ্বাস দেন অমিত শাহ।

এদিকে শনিবার রাতের ঘটনার পর তড়িঘড়ি কেন্দ্রের সঙ্গে কথা বলেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও। তিনি বলেন, কেন্দ্রীয় সরকার যাতে নাগাল্যান্ড থেকে আফস্পা তুলে নেয়, সে বিষয়ে আবেদন জানানো হয়েছে। গ্রামবাসীদের উপর সেনা বাহিনীর গুলি চালানোর ঘটনাকে গুরুত্ব সহকারে দেখা হচ্ছে কেন্দ্রের তরফে। নিহতদের পরিবারগুলিকে যাতে আর্থিকভাবে সাহায্য করা যায়, সে বিষয়ে কেন্দ্রের তরফে আশ্বাস মিলেছে বলে জানান নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী।