President Election 2022 Result: প্রথম রাউন্ডের গণনা শেষে যশবন্ত সিনহার থেকে বড় ব্যবধানে এগিয়ে দ্রৌপদী মুর্মু
Yashwant Sinha and Droupadi Murmu. (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২১ জুলাই: সংসদ ভবনে চলছে রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গণনা (President Election 2022 Result)। বেলা ১১টা থেকে শুরু হয় ভোট গণনা। প্রথম রাউন্ডের গণনা শেষে প্রতিদ্বন্দ্বী বিরোধী জোটের প্রার্থী যশবন্ত সিনহার (Yashwant Sinha) থেকে বড় ব্য়বধানে এগিয়ে রয়েছেন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu)। লোকসভা এবং রাজ্যসভার সাংসদদের ভোটগণনা হয়েছে প্রথমে। প্রথম রাউন্ডের শেষে দ্রৌপদী মুর্মুর পক্ষে পড়েছে ৫৪০ জন সাংসদের ভোট। প্রতিদ্বন্দ্বী যশবন্ত সিনহা পেয়েছেন ২২৮টি।

লোকসভা ও রাজ্যসভায় নির্বাচিত প্রত্যেক সাংসদের ভোটমূল্য ৭০৮। সেই হিসেবে দ্রৌপদী মুর্মুর ভোটমূল্য ৩ লাখ ৭৮ হাজার। অন্যদিকে যশবন্ত সিনহার ভোটমূল্য ১ লাখ ৪৫ হাজার ৬০০। রাজসভার মহা সচিব পিসি মোদী জানিয়েছেন, মোট ১৫টি ভোট বাতিল হয়েছে। আরও পড়ুন: Indian Passport: ভারতীয় পাসপোর্ট থাকলেই এই ৬০টি দেশে ভ্রমণের আগে ভিসার প্রয়োজন নেই, দেখে নিন তালিকা

সোমবার হয়েছে রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ। ভোট পড়েছে ৯৮.৯ শতাংশ। ১৬তম রাষ্ট্রপতি ভোটে বিজয়ী প্রার্থী হবেন দেশের পঞ্চদশ রাষ্ট্রপতি। আগামী ২৪ জুলাই মেয়াদ শেষ হচ্ছে বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের। ২৫ জুলাই শপথ নেবেন নতুন রাষ্ট্রপতি।